ফ্যাশন

ঈদের গর্জাস ট্রেন্ড

ঢাকা, ১৮ জুন, (ডেইলি টাইমস ২৪):

টেলিভিশনের জনপ্রিয় চরিত্রগুলোর পোশাকের প্রভাব, আন্তর্জাতিক ফ্যাশন ধারা ও কাঁচামালের প্রাপ্যতা, পরিকল্পনার আগে ফ্যাশন হাউজগুলোকে এসব নিয়েও ভাবতে হয়। জমকালো ও সাধারণ এই দুই মিলিয়ে ঈদের পোশাক বাছাই করা খানিকটা কঠিন। উৎসব, ভ্যাপসা গরম, সঙ্গে বৃষ্টির কথা মাথায় রেখেই পোশাকের ডিজাইন করেছেন ফ্যাশন ডিজাইনাররা। নিয়েছেন জমকালো ও স্বস্তিদায়ক কাপড়।

পুরোনোকে বরণ করে নেওয়ার রেওয়াজটা অনেককাল আগে থেকেই চলে আসছে। আদতেই পুরোনো ধাঁচ, সোনার মতো মূল্যবান কি-না সেই সম্পর্কে যুক্তিতর্কের শেষ নেই। তবে এবারের ঈদ বাজার ও ফ্যাশন হাউজগুলোর ব্যস্ততা চলছে মূলত পুরোনোকে ফ্যাশনকে ঘিরেই। ঈদের ফ্যাশন ট্রেন্ড পূর্বের মতোই, তবে বৈচিত্র্যতা এসেছে প্যাটার্নে। আর আউটলুক বেশ গর্জাস ও সিম্পলিসিটি তো আছেই।

এবার যেহেতু বর্ষা ও গরমের মাঝামাঝিতে আসছে ঈদ, তাই সবার পছন্দের শীর্ষে রয়েছে সুতি ও সিল্কের তৈরি পোশাক। প্রকৃতির সাথে সামঞ্জস্য রেখে প্রাধান্য পাচ্ছে নীল, হালকা হলুদ, কমলা, বেগুনি, আকাশি, আসমানি, পেস্ট, সাদা, গোলাপি, সবুজ, ফিরোজা—এ ধরনের হালকা ও উজ্জ্বল রঙ। তবে উত্সবের পোশাক হিসাবে বর্ণিল রঙে হালকা কাজ তারুণ্যের পোশাক চাহিদায় থাকবে শীর্ষে। বরাবরের মতোই ফ্যাশন ফলোয়ার হিসেবে মেয়েরা এগিয়ে। আমাদের দেশীয় ঈদ ফ্যাশনে তাই বৈচিত্র্যতা তাদের

পোশাকেই বেশি করা হয়। এবারও ভারতীয় আর পাকিস্তানি ফ্যাশন আমাদের দেশে যথেষ্ট প্রভাব ফেলছে। ৪-৫ বছর ধরে এ ধারা তীব্র। সাম্প্রতিক সময়ের ট্রেন্ড সিঙ্গেল পিস কুর্তি আর সঙ্গে বেলবটম কাট ট্রাউজার, যা পালাজ্জো নামে প্রচলিত। ওভেন ও নিট দুই কাপড়ের তৈরি পালাজ্জো জনপ্রিয়। গতবছরের মতো এ বছর লম্বা কামিজের পাশাপাশি বড় ঘের বা কলি কাটের আনারকলি কামিজও ঈদে দিবে গর্জাস লুক। কামিজের সামনে সুতো, অ্যামব্রয়ডারি, অ্যাপ্লিক, কুশি কাটার কাজ চলছে এবার। আনারকলির পাশাপাশি এ লাইন কাটিংয়ের সালোয়ার-কামিজের কদর দেখা গেছে বিভিন্ন দোকানে।

লম্বা কামিজের সাথে চাপা মুহুরির সালোয়ার বা চুড়িদার এবং হালকা কাপড়ের ওড়নাও পরছে কেউ কেউ। এবারও উচ্চতায় ও কাটিংয়ের সাথে সাথে তেমনি কামিজের হাতায়ও এসেছে পরিবর্তন। থ্রি-কোয়ার্টার ও লম্বা হাতার কামিজ দেখা যাবে বেশি।

এদিকে, ঈদের দিন পাঞ্জাবি না পরলে নিজেকে ঠিক পরিপূর্ণ লাগে না—এমনটাই অধিকাংশ ট্রেন্ডি ফ্যাশন সচেতন তরুণদের ভাবনা। তাই ঈদ উত্সবের রঙে নিজেকে রাঙাতে তারুণ্যের আগ্রহের কেন্দ্রে বরাবরই পাঞ্জাবি। গতবছরের মতো এবারও তরুণদের পাঞ্জাবিতে টিউন ফিটের চল দেখা যাবে। তবে বয়স্ক ব্যক্তিদের জন্য কিছুটা ঢিলেঢালাই থাকছে পাঞ্জাবির কাট। তবে খাটো পাঞ্জাবির চল এবার খুব একটা দেখা যাবে না। গরমের কারণে কাপড়ের ধরন ভিন্ন হলেও যতটা সম্ভব পাতলাই বেছে নেবে তরুণরা।

Show More

আরো সংবাদ...

Back to top button