ফ্যাশন

উৎসবে চাই ফ্যাশনেবল পাঞ্জাবি

ঢাকা, ২১ জুন, (ডেইলি টাইমস ২৪):

যেকোনো উৎসবের আনন্দকে আরও বেশি জাঁকজমকপূর্ণ করে তুলতে ছেলেদের উৎসবের বাজেটের একটা বড় অংশ বরাদ্দ থাকে পাঞ্জাবির জন্য। ঈদুল ফিতরকে সামনে রেখে ছেলেদের এই অন্যতম নান্দনিক পোশাক পাঞ্জাবি নিয়েই এ আয়োজন। দেশের ঐতিহ্যবাহী পোশাক তৈরির নামকরা ফ্যাশন হাউসগুলো ধর্মীয় উত্সব ঈদুল ফিতরকে সামনে রেখে সেজেছে নতুন সাজে।

আমাদের বাঙালি সংস্কৃতির অন্যতম ধারক হলো পাঞ্জাবি। বাঙালির যেকোনো উত্সব বা পার্বণেও পাঞ্জাবির বিকল্প নেই। তাই তো বাঙালির এ আদুরে পোশাকটিকে ঘিরে আগ্রহ আড়ম্বরতা সবসময়ই বেশি। আসন্ন ঈদুল ফিতর উত্সবে আমাদের দেশীয় ফ্যাশন হাউসগুলো বরাবরের মতো এবারও সাজিয়েছে পাঞ্জাবির পসরা। পাঞ্জাবি যেন হয়ে উঠেছে ডিজাইনারের সাদা ক্যানভাস। ফ্যাশন হাউসগুলোর পাঞ্জাবির সংগ্রহে থাকছে নতুন নকশা, নতুন রং। কাটিংয়েও এসেছে পরিবর্তন, বাজার দখল করে আছে শর্ট আর সেমি লং পাঞ্জাবি। ঈদুল ফিতর উত্সবকে সামনে রেখে তরুণ প্রজন্মের ফ্যাশন ও চাহিদা বিবেচনা করে বর্তমান সময়ের আলোচিত ফ্যাশন হাউসগুলোর পাঞ্জাবির কালেকশনে থাকছে রং বৈচিত্র্য, রকমারি অলঙ্করণ, বিন্যাস আর নিরীক্ষার শৈল্পিক উপস্থাপনা। আসন্ন ঈদের সময়টায় আবহাওয়া থাকবে বৃষ্টিস্নাত ও ভ্যাপসা গরম। তাই ঈদের পাঞ্জাবির ফেব্রিক্স ও রঙের ক্ষেত্রে দেওয়া হয়েছে বিশেষ গুরুত্ব, ফলে এবার কটনের পাশাপাশি অন্যান্য কাপড়ের ব্যবহারও থাকছে বেশি। আর রঙের ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে হালকা সব রং।

পাঞ্জাবিতে এবার নীলের খেলা জমেছে। এছাড়া আছে সাদা, কালো, অফহোয়াইট, ছাই, হলুদ, সবুজ, জলপাই, বেগুনি ইত্যাদি রং। তবে গাঢ় রং নয়, প্রতিটা রঙের হালকা শেড বেশি দেখা যাচ্ছে। একই পাঞ্জাবিতে কয়েকটি রঙের শেড দিয়েও বৈচিত্র্য আনা হয়েছে। রেগুলার ফিট, স্লিম ফিট ও স্লিম শর্ট—তিন ধরনের কাটে পাঞ্জাবির ডিজাইন হয়েছে।

দেশের অন্যতম বৃহৎ পছন্দের ব্র্যান্ড ব্যাঙের বিশিষ্ট ডিজাইনার সায়েম হাসান প্রিন্স জানান, বাঙালির উত্সব মানেই একটু জমকালো পাঞ্জাবি। তবে ঈদের নামাজের জন্য হালকা কাজের চোখে প্রশান্তি এনে দেয় এমন পাঞ্জাবি হলেই ভালো। বিকেলে বন্ধুদের সঙ্গে আড্ডায় পছন্দমতো শর্ট বা সেমি লং পাঞ্জাবি আর রাতের পার্টিতে অবশ্যই জমকালো পাঞ্জাবি পরা সমীচীন হবে বলে মনে করেন সায়েম হাসান প্রিন্স। ব্যাঙের পাঞ্জাবি মানেই বিভিন্ন রঙের খেলা। পাঞ্জাবির ডিজাইন ও রং নিয়ে বলেন, ব্যাঙ বছরজুড়ে পাঞ্জাবি নিয়ে যত নতুন ধরনের পরীক্ষা-নিরীক্ষা করে তার ফলাফল চলে আসে বাঙালির বিভিন্ন উৎসবে।

এই অসহনীয় গরমে তাপরোধী কাপড় হিসেবে হালকা কালারের কাপড়ের পোশাকই ফ্যাশনপ্রেমীদের প্রথম পছন্দ। তাই এই ঈদে ফ্যাশন হাউস ব্যাঙ তারুণ্যের সৌখিনতা ও পছন্দের সঙ্গে সামঞ্জস্য রেখে বেশ রুচিশীল ও উত্সব নির্ভর পাঞ্জাবি তৈরি করছে।

দরদাম :ব্র্যান্ডের পাঞ্জাবি কিনতে আপনাকে যেতে হবে তাদের আউটলেটে। এ ছাড়া এখন ঘরে বসেও অনেক ব্র্যান্ডের প্রোডাক্ট আপনি অনলাইন থেকে নিতে পারবেন। সাধারণত ব্র্যান্ডের পাঞ্জাবি ছোটদের ৫০০- ২০০০ টাকা, তরুণদের ১৫০০-৪০০০ টাকা ও বড়দের ১৫০০-৬০০০ টাকা। তবে বিশেষ ডিজাইন যেমন, শেরওয়ানি বা এক্সক্লুসিভ ডিজাইনের পাঞ্জাবি ১০০০০-২৫০০০ টাকার মধ্যে পাওয়া যাবে। আবার নন-ব্র্যান্ড পাঞ্জাবি ৮০০-৩০০০ টাকার মধ্যে পাওয়া যাবে।

Show More

আরো সংবাদ...

Back to top button