অর্থ ও বাণিজ্য

ইন্দোনেশিয়া থেকে আসবে আরও ৫০ রেলকোচ

ঢাকা, ২২ জুন, (ডেইলি টাইমস ২৪):

ক্রমবর্ধমান চাহিদার মুখে রেলের বগি সংকট দূর করতে নতুন রেলকোচ আমদানির সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। ২০১৯ সালের মধ্যে এগুলো দেশে এসে পৌঁছানোর কথা।

এবার ইন্দোনেশিয়া থেকে স্টিলের তৈরি ৫০টি যাত্রীবাহী মিটারগেজ কোচ এবং জার্মানি থেকে ৪টি রিলিফ ক্রেইন আনছে বাংলাদেশ রেলওয়ে।  এ জন্য মঙ্গলবার রেল ভবনে দুটি চুক্তি স্বাক্ষরিত হয়।এর আগেও বাংলাদেশ রেলওয়ে ইন্দোনেশিয়ার পিটি ইনকার বেশ কিছু বগি আমদানি করে। লাল সবুজের সে বগিগুলো আন্তনগর ট্রেনে সংযোজন করে প্রশংসিত হয়েছে।

২১২ কোটি ৮৭ লাখ টাকায় ইন্দোনেশিয়ার ইনকা পিটি ইন্ডাস্ট্রি কারিটা এপিআই স্টিলের তৈরি ৫০টি যাত্রীবাহী মিটারগেজ বগি সরবরাহ করবে আগামী দুই বছরের মধ্যে। এ ছাড়া জার্মানির কিরো আরডেল্ট দুটি মিটার গেজ ও দুটি ব্রড গেজ রিলিফ ক্রেইন সরবরাহ করবে আগামী দুই বছরের মধ্যে। রিলিফ ক্রেইন কিনতে ১৫৬ কোটি ১৫ লাখ টাকা ব্যয় হচ্ছে।

এ চুক্তিতে স্বাক্ষর করেন রেলপথ বিভাগের পক্ষে রোলিং স্টকের এডিজি মো. সামসুজ্জামান এবং ইনকা পিটির পক্ষে আর আগুস এইচ পুরনোমো। অন্য চুক্তিতে রেলপথ বিভাগের পক্ষে সামসুজ্জামানই সই করেন। অন্যপক্ষে সই করেন জার্মানির প্রতিষ্ঠানের বিক্রয় পরিচালক হাইনরিক ডি ক্লার্ক।

জার্মানির দুটি করে চারটি যোগ হলে রেলওয়ের মিটার গেজ রিলিফ ক্রেইন হবে ১১টি, এবং ব্রড গেজ রিলিফ ক্রেইনহবে ৬টি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রেলমন্ত্রী মুজিবুল হক।   প্রধান অতিথির বক্তব্য তিনি বলেন, ‘আশা করছি, সরবরাহকারী দুটি প্রতিষ্ঠান নির্ধারিত সময়ের আগেই যাত্রীবাহী কোচ এবং রিলিফ ক্রেইন সরবরাহ করবে। ‘

Show More

আরো সংবাদ...

Back to top button