আন্তর্জাতিক

কালো ব্যাজ পরে ঈদের নামাজ পড়ার আহ্বান ফুরফুরা পীরের

ঢাকা, ২৩ জুন, (ডেইলি টাইমস ২৪):

মুসলমানদের কালো ব্যাজ পড়ে ঈদের নামাজ পড়ার আহ্বান জানিয়েছেন ভারতের পশ্চিমবঙ্গের সুপরিচিত ফুরফুরা শরিফ দরগার পীর তোহা সিদ্দিকী। খবর বিবিসির।

অনেকদিন ধরে দাবি জানানোর পরও ঈদে দুই দিন ছুটি দেয়া হচ্ছে না অথচ হিন্দুদের উৎসবগুলোতে ছুটির বহর বেড়েই চলেছে – এমন অভিযোগ তুলে তার প্রতিবাদ জানাতেই এ কালো ব্যাজ পড়ার কথা বলছেন ফুরফুরার পীর।

তবে রাজ্যেরই এক মন্ত্রী ও মুসলিম নেতা ওই আহ্বানকে দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় বলে মন্তব্য করছেন।

যদিও আরেকটি মুসলিম সংগঠন বলছে, তোহা সিদ্দিকীর দাবির সঙ্গে একমত হলেও খুশীর ঈদে কালো ব্যাজ পড়ে প্রতিবাদ জানানোর পক্ষপাতী নন তারা।

তোহা সিদ্দিকী বিবিসিকে বলেন, আমরা দীর্ঘদিন ধরে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর কাছে ঈদে অন্তত দু’দিন করে ছুটির দাবি করে আসছি। তিনি আমাদের কথায় কর্ণপাত করেননি।

অথচ হিন্দু ভাইয়েরা না চাইতেই দূর্গাপূজা, কালীপূজা বা ছটপূজায় লম্বা ছুটি পাচ্ছেন। উনাদের ছুটি দেয়া হচ্ছে সেটা স্বাগত, আমরা খুশি। কিন্তু মুসলমানদের উৎসবের ছুটি কেন একদিন করে বাড়িয়ে দেয়া হচ্ছে না? প্রশ্ন তোলেন ফুরফুরার পীর।

তিনি আরও বলেন, মুসলমানদের সবচেয়ে বড় উৎসব ঈদুল ফিতর আর ঈদুল আজহা। বহু মুসলমান বাইরে কাজ করেন, তবে ঈদের সময়ে বাড়ি ফেরেন। একদিনের মধ্যেই তাদের উৎসবের ছুটি কাটিয়ে কর্মক্ষেত্রে ফিরতে হয়।

মুখ্যমন্ত্রীকে উদ্দেশ্য করে তোহা সিদ্দিকী বলেন, তিনি সংখ্যাগুরু আর সংখ্যালঘু- উভয়েরই মুখ্যমন্ত্রী। কিন্তু সংখ্যালঘু হিসাবে আমরা তো কিছুই পাচ্ছি না। এরই প্রতিবাদ জানাতে তিনি নিজে কালো ব্যাজ পড়ে ঈদের নামাজ পড়বেন বলে জানান।

তিনি আরও বলেন, আমার সব ভক্তদের বলবো, বাংলার সব মুসলমান ভাইদেরও বলবো, আপনারা কালো ব্যাজ পড়ে ঈদগাহে গিয়ে নামাজ পড়ুন। তবে তোহা সিদ্দিকীর সঙ্গে তৃণমূল কংগ্রেস এবং মুখ্যমন্ত্রীর সুসম্পর্ক রয়েছে, এমনটাই সবাই জানেন।

তোহা সিদ্দিকী বলেন, মুখ্যমন্ত্রীর সঙ্গে আমার ভালো সম্পর্ক থাক বা না থাক, একজন ধর্মগুরু হিসাবে মুসলমানদের সুবিধা-অসুবিধাটা তুলে ধরা আমার দায়িত্ব। তার জন্য সত্য কথাটা বলতে আমার কোনও সমস্যা নেই।

Show More

আরো সংবাদ...

Back to top button