জেলার সংবাদ

বঙ্গবন্ধু সেতু-টাঙ্গাইল-ঢাকা মহাসড়কে যানজট, যাত্রীদের ভোগান্তি

ঢাকা, ২৩ জুন, (ডেইলি টাইমস ২৪):

টাঙ্গাইলের মির্জাপুরে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক ও বঙ্গবন্ধু সেতু জাতীয় মহাসড়কে আজ শুক্রবার যানজট দেখা দিয়েছে। এ ছাড়াও দুপুরে বঙ্গবন্ধু সেতুর পূর্বপাড়ের গোলচত্বর থেকে এলেঙ্গা পর্যন্ত অন্তত ২৫ কিলোমিটারজুড়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

তবে তা দীর্ঘস্থায়ী হয়নি। এর পরও ঈদে বাড়ি ফেরা যাত্রীদের পদে পদে ভোগান্তির শিকার হতে হচ্ছে।

থানা পুলিশ সূত্র জানায়, গত কয়েক দিন ধরে বৃষ্টির পর ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানজট শুরু হয়। ঈদে যানবাহনের প্রচুর চাপ হওয়ায় মহাসড়কের কালিয়াকৈর এলাকা থেকে যানজট শুরু হয়। মহাসড়কের মির্জাপুর উপজেলার গোড়াই, ক্যাডেট কলেজ, বোর্ডঘর, কালিয়াকৈর, ও চন্দ্রা এলাকা থেকে এই যানজট শুরু হয়। এই যানজটের ফলে গাজীপুরের চন্দ্রা থেকে এলেঙ্গা পর্যন্ত এই ৬০ কিলোমিটার এলাকায় তীব্র যানজটে আটকে থাকা যাত্রীদের চরম দুর্ভোগের শিকার হতে হচ্ছে। বিশেষ করে যানজটে আটকে থাকা অ্যাম্বুলেন্সে থাকা রোগী, নারী, বৃদ্ধ ও শিশুদের দুর্ভোগের শেষ নেই। উত্তরাঞ্চলের ২২টি জেলার যানবাহন এবং টাঙ্গাইল, জামালপুর ও শেরপুর জেলার যানবাহন ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক দিয়ে চলাচল করে আসছে।

কয়েকজন যাত্রী ও পরিবহন শ্রমিক অভিযোগ করেন, এ মহাসড়কের যানজটের অন্যতম কারণ হচ্ছে, ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে চার লেনের কাজের জন্য। চার লেনের কাজ করার জন্য মীর আক্তার হোসেন জেবি ও আব্দুল মোনায়েম কোম্পানি কাজ শুরু করেন ২০১৫ সালে। এই গুরুত্বপূর্ণ কাজে সড়ক ও জনপথ বিভাগ এবং প্রশাসনের নজরদারী না থাকায় এবং মহাসড়কের দুই পাশে ড্রাম ট্রাক দিয়ে মাটি ফেলার কারণেই যানজটের সৃষ্টি হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। আবার এ মহাসড়কে যানজট সৃষ্টির অধিকাংশ কারণ যানবাহনের অদক্ষ চালক। একটু জ্যাম হলেই আগে যাওয়ার জন্য চালকরা লাইন ছেড়ে অন্য লাইনে যাওয়ার চেষ্টা করে। ফলে শুরু হয় দুই দিক থেকেই যানজট।

মির্জাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মোহাম্মদ মাইন উদ্দিন বলেন, যানজটের মূল কারণ এ মহাসড়কের চন্দ্রা থেকে পাকুল্যা পর্যন্ত ৮-১০টি ভাঙ্গাচোরা ব্রিজ এবং ভাঙ্গা রাস্তা। এছাড়া চার লেনের কাজ হলেও সড়ক ও জনপথ বিভাগ এবং চার লেনের কাজে নিয়োজিত দুইটি কোম্পানির মধ্যে সমন্বয়হীনতার অভাবে এ রোডে প্রতিনিয়তই যানজট হচ্ছে। ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু যানজট মুক্ত রাখার দাবি জানিয়ে এবং বিভিন্ন সমস্যার কথা উল্লেখ করে তিনি একটি প্রতিবেদন স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও বিভিন্ন অধিদপ্তরে জমা দিয়েছেন।ঈদে যানজট মুক্ত রাখার জন্য টাঙ্গাইল জেলা পুলিশ বিভিন্ন পদক্ষেপ নিয়েছেন বলেও জানান তিনি।

এদিকে কালিহাতি থানার এসআই কুতুব উদ্দিন জানান, আজ সকাল থেকে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড় থেকে সিরাজগঞ্জের কড্ডা মোড় পর্যন্ত প্রচণ্ড যানজটের সৃষ্টি হয়। আর দুপুরের দিকে সেতু পূর্ব এলাকা থেকে যানজটের সৃষ্টি হয়। যা ছড়িয়ে পড়ে টাঙ্গাইলের রাবনা বাইপাস পর্যন্ত।

Show More

আরো সংবাদ...

Back to top button