আন্তর্জাতিক

চীনে পাঁচ তলা ভবনের ছাদে রাস্তা!

ঢাকা, ২৪ জুন, (ডেইলি টাইমস ২৪):

চীনের ছংকিং শহরে পাঁচ তলা একটি ভবনের ছাদে তৈরি করা হয়েছে দুই লেনের রাস্তা। প্রশস্ত পাঁচ তলা ভবনের ছাদের ওপর দিয়েই চলছে নানা ধরনের গাড়ি।
এনডিটিভি জানায়, চীনের ছংকিং শহরে এ নতুন ধরনের স্থাপত্য দেখা গেছে। ছাদের ওপর তৈরি রাস্তাটি সাধারণ মানুষের জন্য উন্মুক্ত। রাস্তার ধারে নানা ধরনের দোকানও রয়েছে। এ রাস্তা ধরে পুরো ভবন ঘুরে আসা যায়। ভবনটির এক তলায় বিভিন্ন ধরনের দোকান আছে। এছাড়া আছে গাড়ি পার্কিংয়ের জায়গা।

এরই মধ্যে বাড়ির ছাদে তৈরি এ রাস্তার ছবি ফেসবুকে ভাইরাল হয়ে গেছে। রাস্তা তৈরির কারণে ভবনটিতে অনেকে শব্দদূষণ সৃষ্টির আশঙ্কা করছেন।

তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে, রাস্তায় যানবাহন চলার কারণে সৃষ্ট শব্দ এ ক্ষেত্রে কোনো সমস্যা তৈরি করবে না। কারণ রাস্তাটি তৈরিতে ব্যবহার করা হয়েছে বিশেষ শব্দ নিরোধক নির্মাণ উপকরণ।

ছংকিং শহরে প্রায় ৮৫ লাখ মানুষের বাস। এমন অদ্ভুত স্থাপত্যের নিদর্শন শহরটিতে এটিই প্রথম নয়। এর আগে দুটি আবাসিক ভবনের পেটের ভেতর দিয়ে রেল লাইন বসিয়েছিল শহরটির কর্তৃপক্ষ।

এছাড়া ১৩ তলা ভবনের ওপর পদচারী সেতু ও ফ্লাইওভারও তৈরি হয়েছে। মূলত জায়গা কম থাকায় সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য ছংকিং শহরে এমন স্থাপত্য তৈরি করা হয়েছে।

Show More

আরো সংবাদ...

Back to top button