টেক

রহস্যময় স্মার্টফোন আনতে যাচ্ছে ফেসবুক!

ঢাকা, ২২ জুলাই (ডেইলি টাইমস ২৪):

সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক খুব সম্ভবত স্মার্টফোন নিয়ে কাজ করছে এমন গুজব শোনা যাচ্ছে। সম্প্রতি ফেসবুকের নতুন এক পেটেন্ট ফাইল করা নিয়ে গুজবটি ডালাপালা ছড়াচ্ছে। বেশ কিছু প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট এর প্রতিবেদনে বলা হয়েছে ফেসবুক চলতি বছরের শুরুতে ‘মডিউলার ইলেক্ট্রোমেকানিক্যাল ডিভাইস’ এর পেটেন্ট ফাইল করেছে।

প্রতিবেদন বলছে, রহস্যময় ওই ডিভাইসে স্পিকার, ক্যামেরা, মাইক্রোফোন, টাচস্ক্রিন এবং ডিসপ্লে থাকতে পারে। মার্কিন পেটেন্ট কর্মকর্তাদের সঙ্গে দায়ের করা পেটেন্ট এর কাগজপত্র সংক্ষিপ্ত অংশ পড়ে জানা গেছে, আলাদা আলাদা মডিউলের কার্যকারিতার উপর ভিত্তি করে ইলেক্ট্রোমেকানিক্যাল ডিভাইসকে একজন ব্যবহারকারী পরিবর্তন করে নিতে পারবে। অনেকেই বলছে সোশ্যাল মিডিয়া ফেসবুক তাদের জনপ্রিয়তা পুঁজি করে নিজেদের স্মার্টফোন আনার পরিকল্পনা করছে। তবে ফেসবুক এধরনের গুজবকে উড়িয়ে দিয়েছে। এবং বার্তা সংস্থা এএফপি মন্তব্যের অনুরোধ করলে তাতে কোনো সাড়া দেয়নি প্রতিষ্ঠানটি।

ফেসবুক খুব সম্ভবত স্মার্টফোন নিয়ে কাজ করছে এমন গুজব শোনা যাচ্ছে। ফেসবুক চলতি বছরের শুরুতে 'মডিউলার ইলেক্ট্রোমেকানিক্যাল ডিভাইস' এর পেটেন্ট ফাইল করেছে।

ফেসবুকের মডিউলার ফোনের পেটেন্ট ফাইল। ছবি: সংগৃহীত

ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ সিলিকন ভ্যালিতে এক বার্ষিক সম্মেলনে বলেছিলেন, অগমেন্টেড রিয়েলিটি ফিচার এর জন্য স্মার্টফোনের ক্যামেরাটি প্রাথমিক এবং প্রমিজিং প্ল্যাটফর্ম। এবং তিনি বলেন, আমরা অগমেন্টেড রিয়েলিটি প্ল্যাটফর্মের জন্য স্মার্টফোন ক্যামেরাটি মূল ধারায় আনতে যাচ্ছি।

Show More

আরো সংবাদ...

Back to top button
Close