আন্তর্জাতিক

রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপে একমত মার্কিন কংগ্রেস

ঢাকা, ২৩ জুলাই (ডেইলি টাইমস ২৪):

মার্কিন কংগ্রেসে সরকার ও বিরোধীদল রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপে সম্মত হয়েছে। মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগে এই নিষেধাজ্ঞার প্রস্তাব করা হয়েছে। এ লক্ষ্যে একটি নতুন আইনও প্রস্তাব করেছে কংগ্রেস। রবিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, প্রস্তাবিত আইনটি পাস হলে রাশিয়ার বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতা খর্ব হবে।

বিবিসির হোয়াইট হাউস প্রতিনিধি জানান, সর্বদলীয় এই সম্মতি রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের কঠোর অবস্থানেরই প্রমাণ দেয়। এক্ষেত্রে প্রেসিডেন্ট ট্রাম্পের দৃষ্টিভঙ্গি যাই হোক না কেন।

অবশ্য প্রেসিডেন্ট ট্রাম্প আইনটিতে ভেটো দিতে পারেন। কিন্তু এর ফলে রাশিয়ার সঙ্গে তার সংযোগের বিষয়টি আরও বেশি প্রকাশিত হয়ে পড়বে। আবার ট্রাম্প যদি বিলটিতে অনুমোদন দেন তাহলে তার প্রশাসনের সঙ্গে বিষয়টি সাংঘর্ষিক হতে পারে।

মার্কিন সিনেটের আন্তর্জাতিক সম্পর্ক কমিটির প্রবীণ ডেমোক্র্যাট সিনেটর বেন কার্ডিন বলেন, অনেক আলোচনার পর সবাই একমত হয়েছেন। তিনি দাবি করেন, ঐক্যবদ্ধ একটি কংগ্রেস পুতিনকে আমেরিকার জনগণ ও আমাদের মিত্রদের পক্ষ থেকে স্পষ্ট বার্তা দেবে। আমরা চাই প্রেসিডেন্ট ট্রাম্প বার্তা বাহকের কাজটি যেন করেন।

জানুয়ারিতে প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প দায়িত্ব নেওয়ার পর থেকেই রাশিয়া সংযোগের বিতর্ক তার সঙ্গী হয়ে আছে। ট্রাম্প ও রাশিয়ার পক্ষ থেকে এ ধরনের সম্পর্কের কথা অস্বীকার করা হয়েছে। মার্কিন নির্বাচনের হস্তক্ষেপের বিষয়টিও অস্বীকার করে আসছে রাশিয়া। সূত্র: বিবিসি।

Show More

আরো সংবাদ...

Back to top button