আন্তর্জাতিক

জাতিসংঘে আমলাতন্ত্র ও অব্যবস্থাপনা: ট্রাম্প

ঢাকা, ১৯ সেপ্টেম্বর,(ডেইলি টাইমস ২৪):

জাতিসংঘে প্রথম ভাষণে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, জাতিসংঘ তার সম্ভাবনা কাজে লাগাতে পারছে না। মঙ্গলবার নিউইয়র্কে সংস্থার সদর দফতরে জাতিসংঘের সংস্কার ইস্যুতে বিশেষ বৈঠকে বসেন ট্রাম্প। সেখানে তিনি বলেন, ‘আমলাতন্ত্র নয়, জনগণের ওপর নজর দিন।’

এ সময় জাতিসংঘে যুক্তরাষ্ট্রের আর্থিক অনুদানের সমালোচনা করে ট্রাম্প বলেন, কোনো রাষ্ট্রেরই অসামঞ্জস্য খরচ বহন করা উচিত নয়। জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের খরচের ২৮.৫ ভাগই যুক্তরাষ্ট্র প্রদান করে থাকে। ট্রাম্প এটাকে অন্যায় বলে অভিহিত করেন।

মঙ্গলবার জাতিসংঘ সাধারণ অধিবেশনে দীর্ঘ ভাষণ দেবেন ট্রাম্প। গত বছরের মার্কিন নির্বাচনের নির্বাচনী প্রচারণার সময়ও ট্রাম্প জাতিসংঘের কঠোর সমালোচনা করেন। সে সময় সংস্থাটিকে তিনি ‘অথর্ব’ ও ‘অদক্ষ’ বলে অভিহিতি করে এর সমালোচনা করেন।

ট্রাম্প বলেন, ‘আমলাতন্ত্র ও অব্যবস্থাপনার কারণে সংস্থাটি পুরোপুরি বিকাশ লাভ করেনি।’ ভাষণে তিনি সদস্য রাষ্ট্রের প্রতি জাতিসংঘকে সংস্কারের আহ্বান জানান।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেসের প্রতি একই আহ্বান জানিয়ে তিনি বলেন, আগের কর্মকাণ্ডগুলোর প্রতি শ্রদ্ধা রেখে আগামীর জন্য জাতিসংঘকে সংস্কারের সাহসী পদক্ষেপ গ্রহণ করুন। প্রেসিডেন্ট ট্রাম্প আরও অভিযোগ করেন, যুক্তরাষ্ট্রের বিনিয়োগের মাধ্যমে সংস্থাটির কোনো ফলাফল দেখতে চান না তিনি।’ বিবিসি।

Show More

আরো সংবাদ...

Back to top button