রাজনীতি

রোহিঙ্গাদের অস্থায়ী পুনর্বাসনের কাজ চলছে: ওবায়দুল কাদের

ঢাকা, ২৫ সেপ্টেম্বর,(ডেইলি টাইমস ২৪):

মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য অস্থায়ী পুনর্বাসনের ব্যবস্থার কাজ দ্রুত গতিতে চলছে বলে জানালেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
২৫ সেপ্টেম্বর সোমবার কক্সবাজারের সীমান্তে রোহিঙ্গা শরণার্থীর ক্যাম্প পরিদর্শনের সময় তিনি এ কথা বলেন।
এসময় তিনি বলেন, বিভিন্ন দেশ এগিয়ে আসছে। শিগগিরই এ ব্যাপারে ব্যবস্থা হবে।
সম্প্রতি নিরপত্তা পরিস্থিতিকে অজুহাত হিসেবে দাঁড় করিয়ে মিয়ানমার বাংলাদেশের সীমান্তে কাঁটাতারের বেড়া বিদ্যুতায়িত করার জন্য ১ কোটি ৪৭ লক্ষ ডলার বরাদ্ধ দিয়েছে নতুন করে। ২৪ আগস্ট রাতে সহিংসতা শুরুর পর থেকে বেশ কয়েকবার বাংলাদেশের আকাশসীমা অতিক্রম করেছে মিয়ানমারের হেলিকপ্টার। এর তীব্র প্রতিবাদও জানানো হয়েছিল বাংলাদেশের পক্ষ থেকে।
এগুলোকে উসকানি হিসেবে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘মিয়ানমারের পাতা উসকানির কোনো ফাঁদে বাংলাদেশ পা দেবে না’।
উল্লেখ্য, ২৫ আগস্ট একসঙ্গে ৩০ চেকপোস্টে রোহিঙ্গাদের হামলার পর অভিযানে নামে মিয়ানমারের সেনাবাহিনী। অভিযানের পর থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের ঢল নামে বাংলাদেশে। এখন পর্যন্ত প্রায় সাড়ে ৪ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে। আরও অনেক রোহিঙ্গা এখনও জিরো পয়েন্টে অবস্থান নিয়ে আছে। তবে রোহিঙ্গাদের পালিয়ে আসার হার কমছে বলে জানিয়েছে জাতিসংঘ। হিউম্যান রাইট ওয়াচ জানিয়েছে, ইতিমধ্যে প্রায় ২১৪টি গ্রাম পুড়িয়ে দিয়েছে সেনাবাহিনী । এখন নতুন করে আবার আগুন দেওয়া হচ্ছে রোহিঙ্গাদের গ্রামগুলোতে এমন অভিযোগ করেছে অ্যামনেস্টি ইন্টারন্যশনাল। রোহিঙ্গাদের সসম্মানে মিয়ানমারে ফিরিয়ে নেওয়াই একমাত্র সমাধান হিসেবে একটি সাক্ষাৎকারে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Show More

আরো সংবাদ...

Back to top button