আন্তর্জাতিক

মিয়ানমারে অস্ত্র বিক্রি বন্ধের আহ্বান ইহুদি যাজকদের

ঢাকা, ২৬ সেপ্টেম্বর,(ডেইলি টাইমস ২৪):

মিয়ানমারের কাছে সব রকম অস্ত্র বিক্রি বন্ধ করার জন্য ইসরাইল সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির ইহুদি ধর্মগুরু রাবিরা। মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে সহিংসতার প্রতিবাদে রোববার এ আহ্বান জানিয়েছে ৫৪ জন রাবি ও ধর্মীয় নারী নেত্রীদের একটি দল। ইহুদি ধর্মীয় নেতাদের এ দলটি মিয়ানমারের রাখাইনে জাতিগত নিধনের নিন্দা জানিয়েছে।

এতে স্বাক্ষর করেছেন জেরুজালেমের রামবান গির্জার প্রধান রাবি বেনি লাউ, মিডরেশেট অমিট বিয়ার কলেজের ডিন তামার বিটোন, বেইত হিলেল রাবি অ্যাসোসিশেয়নের চেয়ারম্যান রাবি মেইর নেহোরাই, সরকারের সাবেক মন্ত্রী ও রাবি মাইকেল মেলচিওর, সাবেক শিক্ষামন্ত্রী ও রাবি শাই পিরোন এবং অন্যরা। খবর জেরুজালেম পোস্টের।

মিয়ানমারে বহু অস্ত্র বিক্রি করে ইসরাইল। এর আগে সম্পাদিত চুক্তির অধীনে ইসরাইল থেকে আরও অস্ত্র কিনছে মিয়ানমার। সেই চালান মিয়ানমারে পাঠানোর বিষয় নিয়ে গত কিছুদিন ধরে আলোচনা চলছে। চীন, রাশিয়া, ব্রিটেনসহ আরও কিছু দেশ মিয়ানমারকে অস্ত্র দিয়ে থাকে।

বলা হচ্ছে, এসব দেশ মিয়ানমারের কাছে অস্ত্র বিক্রি করে। ২৫ আগস্ট সহিংসতা শুরুর পর থেকে এ বিষয়ে আলোচনা আরও জোরালো হয়েছে। রাখাইনে ওই সহিংসতা থেকে বাঁচতে প্রায় সাড়ে ৪ লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে এসেছেন।

শুধু যে রাখাইনে এমন তা নয়, কাচিন ও শান রাজ্যেও প্রায় একই অবস্থা। সেখানেও মিয়ানমার সরকার যুদ্ধাপরাধ করছে বলে অভিযোগ রয়েছে। ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও সরকারের অন্য মন্ত্রীদের উদ্দেশে একটি খোলা চিঠি লিখেছেন রাবি ও ধর্মীয় নেতারা।

চিঠিতে বলা হয়, ইসরাইলের রাবি, ধর্মীয় নারী নেত্রীরা, শিক্ষাবিদ ও বিভিন্ন সম্প্রদায়ের নেতারা শান্তির পথ অনুসরণ করেন। বিশ্বে যে দেশ তার নিজেকে ধ্বংস করে দিচ্ছে সেই দেশকে যখন ইসরাইল সাহায্য করে তখন আমরা নীরব থাকতে পারি না। তবে তারা দেশের অর্থনীতির জন্য অস্ত্র রফতানির গুরুত্বের কথা স্বীকার করেন। তবে সেক্ষেত্রে মানবিকতার ভারসাম্য রক্ষার আহ্বান জানানো হয়।

Show More

আরো সংবাদ...

Back to top button