জেলার সংবাদ

প্রথম স্প্যান বসছে আজ

ঢাকা, ৩০ সেপ্টেম্বর,(ডেইলি টাইমস ২৪):

স্বপ্নের পদ্মা সেতুর প্রথম স্প্যান (সুপার স্ট্রাকচার) বসতে যাচ্ছে আজ। সকাল ৯টার দিকে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের উপস্থিতিতে স্প্যানটি ৩৭ ও ৩৮নং খুঁটির (পিলার) ওপর ওঠানো হবে।

তিন হাজার দুশ’ টন ওজনের স্প্যানটি ইতিমধ্যে ভাসমান ক্রেনে উঠিয়ে নির্দিষ্ট স্থানে নেয়া হয়েছে। স্প্যানটি ভাসমান ক্রেনের সঙ্গে ঝুলন্ত রশি দিয়ে বাঁধা হয়েছে। ৩৬শ’ টন ক্ষমতার ভাসমান ক্রেন (জাহাজ) স্প্যানটিকে টেনে নিয়ে যায় ৩৭ ও ৩৮ নম্বর খুঁটির কাছে।

পদ্মা সেতুর প্রকল্প ব্যবস্থাপক ও নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আবদুল কাদের জানান, ৩৭ ও ৩৮ নম্বর পিলারের কাজ সম্পন্ন হয়েছে।

পিলার দুটির কংক্রিটের শক্তি ৫০ মেগা প্যাসকেল অর্জন করলেই তার ওপর স্প্যান বসানো যায়। তিনি আরও জানান, পদ্মা সেতু দ্রুততম সময়ে দৃশ্যমান করার লক্ষ্যে কর্মপরিকল্পনা হাতে নিয়েছে সেতু কর্তৃপক্ষ।

জাজিরা প্রান্ত থেকে পদ্মা সেতুর স্প্যান বসানোর কাজ শুরু হলেই এই প্রান্ত থেকে সেতু দৃশ্যমান হবে।

এদিকে ৩৯, ৪০ ও ৪২ নম্বর পিলারের কাজও খুব দ্রুতগতিতে এগিয়ে চলছে। শিগগিরই ৩৯ ও ৪০ নম্বর পিলারের ওপরও স্প্যান বসানো হবে। চারটি পিলারের ওপর মোট তিনটি স্প্যান বসানো হবে।

২০১৫ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর মূল অবকাঠামো নির্মাণকাজ শুরু হয়। প্রকল্পের প্রায় ৪৭ ভাগেরও বেশি কাজ শেষ হয়েছে। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুতে ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান।

সেতু নির্মাণ প্রকল্পে ব্যয় হবে ২৮ হাজার ৭৯৩ কোটি ৩৯ লাখ টাকা। আগামী বছরের ডিসেম্বরে কাজ শেষ হওয়ার কথা রয়েছে।

এ সেতু নির্মাণে ব্যয় হবে ২৮ হাজার ৭৯৩ কোটি ৩৯ লাখ টাকা। আগামী বছরের ডিসেম্বরে কাজ শেষ করার পরিকল্পনা রয়েছে।

Show More

আরো সংবাদ...

Back to top button