আন্তর্জাতিক

সু চি’র ছবি সরিয়ে ফেললো অক্সফোর্ড ইউনিভার্সিটি

ঢাকা, ৩০ সেপ্টেম্বর,(ডেইলি টাইমস ২৪):

রোহিঙ্গা সংকটে তেমন কোনো সাড়া না দেয়ায় বিশ্ব সম্প্রদায়ের তোপের মুখে পড়া মিয়ানমারের নেত্রী অং সান সু চি’র একটি প্রতিকৃতি সরিয়ে নিয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। সু চি’র প্রতিকৃতির জায়গায় একটি জাপানি চিত্রকর্ম বসানোর কথা জানিয়েছে অক্সফোর্ডের সেন্ট হিউ কলেজ কর্তৃপক্ষ।
ব্রিটিশ বার্তা সংস্থা- বিবিসি জানিয়েছে, সেন্ট হিউ কলেজের সাবেক ছাত্রী সু চি’র ওই প্রতিকৃতি কলেজটির মূল ভবনের প্রবেশদ্বারে ছিল। তবে তার প্রতিকৃতি কেনো সরানো হল সে বিষয়টি স্পষ্ট নয়। কলেজের জনসংযোগ কর্মকর্তা বেঞ্জামিন জোনস বলেছেন, সু চি’র প্রতিকৃতি একটি ‘নিরাপদ স্থানে’ সরিয়ে নেয়া হয়েছে। সেখানে জাপানি চিত্রশিল্পী ইয়োশিহিরো তাকাদার চিত্রকর্ম ‘একটি সময়ের জন্য’ প্রদর্শিত হবে।
এর আগে যুক্তরাজ্যের দ্বিতীয় বৃহত্তম ট্রেড ইউনিয়ন (ইউনিসন) গত সপ্তাহে তাকে দেওয়া সম্মাননা স্থগিত করে। উল্লেখ্য, সেন্ট হিউ কলেজ থেকে ১৯৬৭ সালে স্নাতক ডিগ্রি নেন সু চি। তার স্বামী ড. মাইকেল অ্যারিস এক সময় ওই কলেজে শিক্ষকতাও করেছেন। সু চি গৃহবন্দি হওয়ার পর ১৯৯৩ সালে তাকে সম্মানসূচক ডক্টরেট দেয় অক্সফোর্ড। ওই ডিগ্রি তিনি গ্রহণ করেন মুক্তি পাওয়ার পর, ২০১২ সালে। বিবিসি।
Show More

আরো সংবাদ...

Back to top button