আন্তর্জাতিক

বিশ্বব্যাংকের তালিকায় প্রমাণ আমরা কতটা খারাপ কাজ করেছি: মোদি

ঢাকা, ০৪ নভেম্বর, (ডেইলি টাইমস ২৪):

বিশ্বব্যাংকের সহজে ব্যবসা করার তালিকায় প্রথম এক শ’য় স্থান পাওয়া নিয়ে বিরোধীদের কটাক্ষের জবাব দিলেন প্রধানমন্ত্রী মোদি। আজ শনিবার দিল্লির প্রবাসী ভারতীয় দিবস পালন উৎসবে ভাষণ দেওয়ার সময় তিনি বিরোধীদের সমালোচনার জবাব দেন।

ত্রিশ ধাপ টপকে এই প্রথম বিশ্বব্যাংকের সহজে ব্যবসা করার দেশের তালিকায় এক শ’য় পা রেখেছে ভারত। ইজ অব ডুয়িং বিজনেস-এ বিশ্বের ১৯০টি দেশের মধ্যে ভারতের স্থান ১০০।  বিশ্বব্যাংক এই তালিকা প্রকাশ করার পরই তীব্র কটাক্ষ করেন বিরোধীরা। এমনকী তালিকা নিয়েও সন্দেহ প্রকাশ করা হয় কোনো কোনো মহলে।

শুধুমাত্র দিল্লি এবং মুম্বাইয়ের ওপরে সমীক্ষা চালিয়ে সারা দেশের হাল বোঝা যায় না বলেও দাবি করতে থাকেন তাঁরা। জিএসটি’র পর অর্থনীতির যে বেহাল দশা হয়েছে তা বিবেচনা না করেই বিশ্বব্যাংক এই তালিকা বানিয়েছে বলেও দাবি করেন কংগ্রেস নেতা রাজীব শুক্ল। কংগ্রেস নেতার সেই কটাক্ষেরই এ দিন জবাব দিলেন মোদি। যাঁরা এই সাফল্য নিয়ে সমালোচনা করতে ব্যস্ত, নাম না করে তাঁদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রীর জবাব, আমি বিশ্বব্যাংক দেখিনি, তবে জানি ভারত ঠিক পথেই চলছে। বিশ্বব্যাংকের তালিকাই প্রমাণ করছে আমরা কতটা খারাপ কাজ করেছি।

যাঁরা সমালোচনা করছেন, আমি তাঁদের শুধু এটাই বলতে চাই, আমি যা করেছি তাঁরা যদি তাঁদের সময়ে এই কাজটাই করতেন, তাঁদের রাজত্বকালেও এই ফল পেতে পারত দেশ। আসলে যাঁরা কাজ করে না, তাঁরাই অন্যের কাজে ভুল ধরে বেড়ায়। এই র‌্যাঙ্কিংয়ে যে জিএসটিকে অন্তর্ভুক্ত করা হয়নি তা এ দিন নিজেই জানান মোদি। দাবি করেন, জিএসটি বিবেচনা করা গেলে তালিকায় ভারতের স্থান আরো একটু ওপরের দিকে হতো। কারণ তিনি জানান, ২০১৭ মে মাস পর্যন্ত হিসাব করেছে বিশ্বব্যাংক। আর জিএসটি চালু হয়েছে ১ জুলাইয়ে। প্রধানমন্ত্রীর দাবি, আগামী বছরে এই তালিকার অনেক ওপরে উঠে যাবে ভারত।

Show More

আরো সংবাদ...

Back to top button