লাইফস্টাইল

শরীরচর্চার আগে খাবেন না যেসব খাবার

ঢাকা, ০৬ নভেম্বর, (ডেইলি টাইমস ২৪):

ব্যায়াম শুরু করার আগে ঠিক কোন ধরনের খাবার খাওয়া উচিত?  জিমে যাওয়ার আগে  এ প্রশ্ন অনেকের মনেই জাগে। শরীরচর্চার আগে এমন খাবার খাওয়া জরুরি যেন শরীর ও মাংসপেশির গঠন ভালো হয়। মসলাদার বা দুগ্ধজাত খাবার খাবেন না ব্যায়ামের আগে। জেনে নিন শরীরচর্চার আগে কোন কোন খাবার খাওয়া উচিত নয়।

বেশি আঁশযুক্ত খাবার
যেসব খাবারে বেশি আঁশ আছে, ব্যায়ামের আগে সেগুলো খেলে অ্যাসিডিটির সমস্যায় ভুগতে পারেন। এতে হজমের সমস্যাসহ নানা ধরনের শারীরিক সমস্যা দেখা দিতে পারে। শিম, বাদাম, পাস্তা, শুকনো ফল ব্যায়াম শুরু করার আগে না খাওয়াই ভালো।

মসলাদার খাবার
গবেষণায় দেখা গেছে ব্যায়ামের আগে স্পাইসি বা মসলাদার খাবার খেলে হজমের সমস্যা দেখা দেয়। কারণ মসলাদার খাবার পরিপাকতন্ত্রে চাপ সৃষ্টি করে ও বুক জ্বালা, গ্যাসট্রিকের সমস্যা তৈরি করে। তাই অন্য সময় অল্পস্বল্প স্পাইসি ফুড খেলেও ব্যায়ামের আগে তা থেকে অবশ্যই দূরে থাকুন।

ফ্রুট জুস
বাজার থেকে কেনা ফলের রসে প্রচুর ফ্রুকটোজ থাকে, যা সহজে হজম হয় না। ফলে শরীরচর্চার আগে এটি পান করা উচিত নয়।

দুগ্ধজাত খাবার
দুধ বা দুধ থেকে তৈরী খাবার যেমন পনির, মিষ্টি এসব খেয়ে শরীরচর্চা শুরু করবেন না। এতে বমি, মাংসপেশিতে ব্যথাসহ বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। কারণ দুগ্ধজাত খাবারে প্রচুর ফ্যাট আছে যা সহজে হজম হয় না।

কাঁচা সবজি
ব্রকোলি বা বাঁধাকপিতে প্রচুর ভিটামিন আছে। তবে ব্যায়ামের আগে এসব সবজি বা সালাদ খাওয়া ঠিক না। এতে করে হজমের সমস্যা, পেটে ব্যথা বা গ্যাস হওয়ার আশংকা থাকে।

তথ্য: টাইমস অব ইন্ডিয়া

Show More

আরো সংবাদ...

Back to top button