ধর্ম ও জীবন

পিতা-মাতার সঙ্গে ভালো ব্যবহার সর্বোত্তম আমল

ঢাকা, ০৬ নভেম্বর, (ডেইলি টাইমস ২৪):

মানুষের জন্য ভাল কাজের মধ্যে পিতা-মাতার সঙ্গে ভাল ব্যবহার হচ্ছে সর্বোত্তম আমল। আল্লাহ তাআলা মানুষের সব ভাল কর্মের যথাযথ প্রতিফল দান করেন। প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মানুষের ভালো কাজের দিক নির্দেশনা দিয়েছেন। আল্লাহর কাছে মানুষের সবচেয়ে প্রিয় আমলগুলো বর্ণনা করেছেন।

কুরআনুল কারিমে যেমন অনেক জায়গায় নামাজ প্রতিষ্ঠার ব্যাপারে আয়াত নাজিল করা হয়েছে। হাদিসে পাকে নামাজের অগণিত ও অসংখ্য ফজিলত বর্ণনা করা হয়েছে। তেমনি নামাজের পরেই পিতা-মাতার সঙ্গে ভালো ব্যবহারের তাগিদ দেয়া হয়েছে। কুরআন এবং হাদিসে পিতা মাতার সঙ্গে ভাল ব্যবহারের অনেক দিক নির্দেশনা রয়েছে।

হজরত আব্দুল্লাহ ইবনে মাসউদ রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত তিনি বলেন, ‘আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে জিজ্ঞাসা করলাম। আল্লাহর কাছে সর্বোত্তম আমল কোনটি? তিনি বললেন, ‘সময় মতো নামাজ আদায় করা।’
আমি বললাম তারপর কোনটি? তিনি বললেন, ‘অতঃপর মাতা পিতার সঙ্গে ভাল ব্যবহার করা।’ (বুখারি)

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিসে পাকে তাঁর উম্মতকে জানিয়ে দেন, ইসলামের গুরুত্বপূর্ণ ও মহান ইবাদত নামাজের পর আল্লাহর কাছে সবচেয়ে পছন্দনীয় আমল- পিতা-মাতার সঙ্গে ভাল ব্যবহার করা।

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ‘ছুম্মা’ শব্দ ব্যবহার করে ধারাবাহিকভাবে একটার পর একটা ভাল আমলের বর্ণনা করেছেন।

পিতামাতার সঙ্গে ভাল ব্যবহার প্রসঙ্গে আল্লাহ তাআলা কুরআনে পাকে ইরশাদ করেন-

‘আর তোমার প্রতিপালক আদেশ দিয়েছেন যে, তোমরা তাকে ছাড়া অন্য কারো ইবাদত করবে না এবং পিতামাতার সঙ্গে সদাচরণ করবে। তাদের একজন অথবা উভয়েই যদি বার্ধক্যে উপনীত হয়, তবে তাদেরকে ‘উফ’ বলবে না এবং তাদেরকে ‘ধমক’ দিও না। আর তাদের সঙ্গে সম্মানজনক কথা বল। আর তাদের উভয়ের জন্য দয়াপরবশ হয়ে বিনয়ের ডানা নত করে দাও এবং বল, ‘হে আমার প্রতিপালক, তাদের প্রতি দয়া করুন, যেভাবে শৈশবে তারা আমাকে লালন-পালন করেছেন।’ (সুরা বনি ইসরাইল : আয়াত ২৩-২৪)

পরিশেষে…
ঈমানের নেয়ামত দান করার জন্য যেমন আল্লাহ তাআলার জন্য শুকরিয়া, ঠিক তেমনি পিতামাতার প্রতি শুকরিয়া ও ভাল ব্যবহার হলো লালন-পালনের জন্য।

সুতরাং আল্লাহ তাআলার পরে কৃতজ্ঞতা ও সদ্ব্যবহার (ইহসান ও শুকর) ভাল কাজের সম্পৃক্ততা, মান্যতা ও আনুগত্য পাওয়ার সবচেয়ে বেশি হকদার হলো পিতা এবং মাতা। কারণ আল্লাহ তাআলাই তার ইবাদত, আনুগত্য ও শুকরিয়া আদায়ের পাশাপাশি পিতা-মাতাকে সম্পৃক্ত করেছেন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে পিতা-মাতার সঙ্গে ভাল ব্যবহার করে সর্বোত্তম আমল করার তাওফিক দান করুন। আমিন।

Show More

আরো সংবাদ...

Back to top button