জাতীয়

কৃষি উদ্ভাবনীর মাধ্যমে পল্লী জনপদের উন্নয়ন সম্ভব

ঢাকা, ০৭ নভেম্বর, (ডেইলি টাইমস ২৪):

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, দেশের পল্লী এলাকায় জনগণের জীবনমান উন্নয়ন ও দারিদ্র্য দূরীকরণে কৃষিতে নিত্য-নতুন উদ্ভাবনী কার্যকর ভূমিকা রাখবে। পল্লী উন্নয়ন একাডেমিসমূহ এ ক্ষেত্রে অগ্রণী ভূমিকা রাখতে পারে।

মঙ্গলবার পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সম্মেলন কক্ষে পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ), বগুড়ার পরিচালনা পরিষদের ৪৫তম সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সভায় পরিচালনা বোর্ডের সহ-সভাপতি এলজিআরডি প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গাঁ, বোর্ডের সদস্য ও মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মোশাররফ হোসেন বলেন, ১৯৭৪ সালে প্রতিষ্ঠার পর হতে দারিদ্র্য বিমোচনে পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ), বগুড়া প্রায়োগিক গবেষণার মাধ্যমে গ্রামীণ জনগণকে স্বাবলম্বী করার উপায় বের করছে। কৃষি ও ক্ষুদ্র শিল্পে বিভিন্ন প্রযুক্তি উদ্ভাবন ও তা ছড়িয়ে দিয়ে দেশের উন্নয়নে আরডিএ ভূমিকা রাখছে।

তিনি ৭টি বিভাগে ৭টি প্রকল্প এলাকায় পল্লী জনপদ গড়ে তোলা হবে বলেও জানান। মন্ত্রী আরও জানান, পল্লী জনপদ হবে গ্রামীণ জনগোষ্ঠীর উন্নয়নের কেন্দ্রবিন্দু। প্রাথমিকভাবে ঢাকা, রংপুর ও রাজশাহী বিভাগে প্রকল্প এলাকার জনসাধারণকে উদ্বুদ্ধ করে সমবায়ের মাধ্যমে নিবন্ধনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

Show More

আরো সংবাদ...

Back to top button