আন্তর্জাতিক

ভারতে নোট বাতিলের সিদ্ধান্তে লাভবান চীন: মনমোহন

ঢাকা, ০৮ নভেম্বর, (ডেইলি টাইমস ২৪):

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নোট বাতিল এবং পণ্য ও পরিষেবা কর (‌জিএসটি) চালুর যে সিদ্ধান্ত নিয়েছিলেন, তার ফলে চীন লাভবান হয়েছে বলে অভিযোগ করেছেন তার পূর্বসূরি সাবেক প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং।

তার অভিযোগ, ২০১৬–১৭ আর্থিক বছরের প্রথম ছয় মাসে চীন থেকে ভারতে আমদানির পরিমাণ ছিল ১.৬৯ লাখ কোটি টাকা। পরের আর্থিক বছরে একই সময়ে সেই আমদানির পরিমাণ বেড়ে হয়েছে ২.৪১ লাখ কোটি টাকা।

এক বছরের ব্যবধানে প্রায় ২৩ শতাংশ বা ৪৫ হাজার কোটি টাকার আমদানি বাড়ার জন্য নোট বাতিল ও জিএসটিকে দায়ী করে। এর কারণে ভারতীয় বিনিয়োগকারীদের কোমর ভেঙে যাওয়ার অভিযোগ করেন মনমোহন।

মঙ্গলবার আমেদাবাদে ছোট ও মাঝারি ব্যবসায়ীদের এক সমাবেশে এ অভিযোগ করেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির ডক্টরেট মনমোহন সিং।

এ সময় তথ্য ও পরিসংখ্যান দিয়ে তিনি ভারতে নোট বাতিল ও জিএসটির কারণে কীভাবে ব্যবসা মার খেয়েছে, আর চীন কীভাবে তার সুবিধে নিয়েছে তা তুলে ধরেন এ সাবেক প্রধানমন্ত্রী।

সোমবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি টুইট করেছিলেন, জিএসটি হল ‘গ্রেট সেলফিশ ট্যাক্স’।

মঙ্গলবার আমেদাবাদের বণিক সমাবেশে মনমোহন বলেন, জিএসটি হল জাতীয় অর্থনীতির ‘সম্পূর্ণ বিপর্যয়’।

তিনি বলেন, প্রথমে নোট বাতিল, পরে জিএসটি দেশজুড়ে কর–সন্ত্রাসের আতঙ্ক ছড়িয়েছে। বেসরকারি বিনিয়োগ এতটাই সন্ত্রস্ত যে, গত এক বছরে বিনিয়োগের পরিমাণ ২৫ বছরের মধ্যে সবচেয়ে কম।

তবু কেউ প্রধানমন্ত্রী মোদির সমালোচনা করলেই তাকে দেশবিরোধী, উন্নয়নবিরোধী বলে চিহ্নিত করার চেষ্টা হচ্ছে। এ রকম করে ভারতীয় গণতন্ত্রকে অপমান না করতে মোদির প্রতি আহ্বান জানান মনমোহন সিং।

Show More

আরো সংবাদ...

Back to top button