চালকুমড়া কেন খাবেন

0
71

ঢাকা , ১৭ জানুয়ারি , (ডেইলি টাইমস২৪):

চালকুমড়া আমাদের দেশে জনপ্রিয় একটি সবজি। ঘরের চালে এ সবজি ফলানো হয় বলে এটি চালকুমড়া নামে পরিচিত। তবে চালকুমড়া শুধু চালে নয়, এই সবজি এখন মাচায় এবং জমিতেও ভালো হয়।

এই চালকুমড়ার কিন্তু অনেক পুষ্টিগুণ রয়েছে। এটি শরীরে শক্তি বৃদ্ধি করা, দৃষ্টিশক্তি বাড়ানো, হৃদযন্ত্র রক্ষা করা সহ বেশ কিছু শারীরিক উপকার করে। চালকুমড়া তরকারি হিসেবে যেমন খাওয়া যায়, তেমনি চালকুমড়ার মোরব্বা, হালুয়া, পায়েস, কুমড়া বড়াও কিন্তু খুব সুস্বাদু হয়। জেনে নিন চালকুমড়ার কিছু উপকারিতা-

দৃষ্টিশক্তি বাড়ায় : যেসব মানুষের দৃষ্টিশক্তি কম, তারা মূলত ভিটামিন বি টু বা রিবোফ্লোবিনের ঘাটতিতে ভোগেন। চালকুমড়ায় প্রচুর পরিমাণে ভিটামিন বি টু আছে। প্রতিদিন প্রচুর পরিমাণে ভিটামিন বি টু গ্রহণ করলে চোখের বিভিন্ন রোগ প্রতিরোধ করা যায়। চালকুমড়া এক্ষেত্রে অনেক উপকারি। এছাড়া এতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট চোখের রেটিনার স্ট্রেস কমায় ও ছানি পড়া রোধ করে।

মস্তিষ্কের জন্য উপকারি : চালকুমড়ায় আয়রন আছে প্রচুর। তাই এটি পুরো শরীরে রক্ত প্রবাহ সঠিকভাবে বজায় রাখতে সহায়তা করে। আয়রন বেশি থাকায় শরীরে রক্ত প্রবাহের মাত্রা খুব ভালো রাখে চালকুমড়া। এতে মস্তিষ্কও ভালোভাবে কাজ করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় : প্রতিদিন যে পরিমাণ ভিটামিন সি গ্রহণ করা প্রয়োজন, তার চেয়ে ১৯ শতাংশ বেশি ভিটামিন সি আছে চালকুমড়ায়। তাই চালকুমড়া খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। ক্যানসার সৃষ্টিকারী মুক্ত র‌্যাডিকেলগুলোকে দুর্বল করে দেয় এটি। ভিটামিন সি সাদা রক্ত কণিকা বৃদ্ধিতে সহায়তা করে। চালকুমড়ায় জিংকও থাকে প্রচুর, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে ভূমিকা রাখে।

হৃৎপিন্ড সুস্থ রাখে : ভিটামিন সি বেশি থাকার কারণে চালকুমড়া কার্ডিওভাস্কুলার সিস্টেম ভালো রাখে। এতে থাকা পটাশিয়াম রক্তনালীকে সচল রাখে। এতে রক্তপ্রবাহ ভালো থাকে। চালকুমড়ায় থাকা ভিটামিন সি স্ট্রোক হওয়ার ঝুঁকি কমায়। এছাড়া অ্যাথেরোসক্লেরোসিস অর্থাৎ রক্তে চর্বি জমা রোগ প্রতিরোধ করে চালকুমড়া।

শরীরের বৃদ্ধি ত্বরান্বিত করে : ভিটামিন সি শরীরে যেসব উপকার করে তার মধ্যে একটি হলো এটি কোলাজেন উৎপাদন করে, যা স্বাস্থ্যকর রক্তনালী, মাংসপেশী, কোষ ও হাড় গড়ে উঠতে সাহায্য করে। তাই বয়োসন্ধিকালে বা শরীর বেড়ে উঠার সময়টাতে চালকুমড়া খাওয়া ভালো। এছাড়া দুর্ঘটনা বা রোগ থেকে সেরে উঠার সময় এই সবজি খেলে উপকার পাবেন।

শক্তি বৃদ্ধি করে : চালকুমড়ায় প্রচুর পুষ্টি আছে। এতে থাকা ভিটামিন বি টু সব পুষ্টি উপাদানকে শক্তিতে রূপান্তর করে। আমাদের শরীর ভালোভাবে কাজ করা ও হরমোনের ভারসাম্য ঠিক রাখতে সাহায্য করে চালকুমড়া।

হজম শক্তি বাড়ায় : খাবারে থাকা আঁশ আমাদের হজম শক্তি বৃদ্ধি করে কোষ্ঠকাঠিন্য, পাকস্থলীর ব্যথা সহ পেটের নানা সমস্যা দূর করে। চালকুমড়ায় থাকা আঁশ হজম শক্তি বাড়ায় ও কোলেস্টেরল কমায়।

ওজন কমায় : চালকুমড়ায় যেমন প্রচুর আঁশ থাকে, তেমনি এতে ক্যালরিও থাকে কম। চালকুমড়া খাওয়ার পর ক্ষুধা দূর হয়। এ কারণে দুপুর ও রাতের খাওয়ার মাঝখানে অন্য কোনো স্ন্যাকস খাওয়ার ইচ্ছে খুব একটা জাগবে না আপনার। আর সে কারণে ওজনও কমবে।

তথ্যসূত্র: ইনস্টিকস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here