আন্তর্জাতিক

ইরান আবারও ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কাজ শুরু করবে: রুহানি

ঢাকা , ০৫ নভেম্বর, (ডেইলি টাইমস২৪):

ইরান আবারও ইউরেনিয়াম সমৃদ্ধকরণের কাজ শুরুর সিদ্ধান্ত নিয়েছে। বুধবার থেকে এই সিদ্ধান্ত কার্যকর করা হবে বলে জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি। মঙ্গলবার এক টেলিভিশন ভাষণে তিনি এই ঘোষণা দেন। খবর আল-জাজিরা ও পার্সটুডে’র।

হাসান রুহানি বলেন, আগামীকাল থেকে ‘ফোরদু’ স্থাপনায় এক হাজার ৪৪টি মেশিনে ইউরেনিয়াম গ্যাস সমৃদ্ধকরণের কাজ শুরু হবে।

ইরানের প্রেসিডেন্ট আরও বলেন, পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী সব পক্ষের জানা উচিত তেহরান একা এই সমঝোতা মেনে চলতে পারে না। এই সমঝোতায় স্বাক্ষরকারী সব পক্ষের হাতে আলোচনার জন্য দুই মাস সময় রয়েছে। এই সময়ের মধ্যে স্টিল, বীমা, জ্বালানি তেল ও ব্যাংকিংসহ ইরানের সব খাত থেকে তাদেরকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে বলে তিনি দাবি জানান।

রুহানি বলেন, ইরানি জাতি সংলাপে বিশ্বাসী এবং সঠিক পথে এগোচ্ছে। ইরানের পরবর্তী সকল কাজ আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ) এর তত্ত্বাবধানে অব্যাহত থাকবে বলে তিনি উল্লেখ করেন।

উল্লেখ্য, ২০১৫ সালে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, চীন ও জার্মানির সাথে ইরান একটি পরমাণু চুক্তি স্বাক্ষর করে। ওই চুক্তি অনুযায়ী ইরান তাদের পরমাণু কর্মসূচি কমিয়ে আনা শুরু করে। তবে মার্কিন যুক্তরাষ্ট্র ওই চুক্তি থেকে বেরিয়ে গিয়ে ইরানের উপর কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে, যা এখনও চলমান আছে। এই অবস্থায় ইরান উল্টো যুক্তরাষ্ট্রসহ প্রভাবশালী দেশগুলোর উপর চাপ প্রয়োগ করতে এই সিদ্ধান্ত নিলো।

Show More

আরো সংবাদ...

Back to top button
Close