বিজ্ঞান ও প্রযুক্তি

ল্যারি ও ব্রিন যুগের সমাপ্তি অ্যালফাবেটে, নতুন সিইও পিচাই

ঢাকা , ০৪ ডিসেম্বর, (ডেইলি টাইমস২৪):

গুগলের মাদার কোম্পানি অ্যালফাবেট ইনকরপোরেশনের সিইও এবং প্রেসিডেন্ট পদ থেকে অব্যাহতি নিলেন ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন। এক যৌথ বিবৃতিতে তারা জানান, প্রাতিষ্ঠানিক কার্যক্রম সহজ করার জন্য এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এই দায়িত্ব ছেড়ে দিলেও বোর্ড সদস্য, শেয়ার হোল্ডার এবং সহপ্রতিষ্ঠাতা হিসেবে সক্রিয় থাকবেন তাঁরা।

মঙ্গলবার একটি ব্লগ পোস্টে অ্যালফাবেট থেকে সরে যাওয়ার ঘোষণা দেন ৪৬ বছর বয়সী ল্যারি ও ব্রিন। তাদের বদলে বর্তমানে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) হিসেবে দায়িত্ব পালন করবেন সুন্দর পিচাই। গুগলের পাশাপাশি এখন থেকে অ্যালফাবেটের দায়িত্বও পালন করবেন ভারতীয় এই প্রযুক্তিবিদ।

২০১৫ সালে অ্যালফাবেট ইনকরপোরেশন নামে মূল প্রতিষ্ঠান তৈরি করেন গুগলের দুই প্রতিষ্ঠাতা ল্যারি পেজ ও সের্গেই ব্রিন। গুগল থাকে অ্যালফাবেটের অধীনে। সে সময় অ্যালফাবেটের প্রধান হিসেবে দায়িত্ব নেন ল্যারি, প্রেসিডেন্ট হন সের্গেই ব্রিন। অ্যালফাবেটের আওতায় থাকে অ্যান্ড্রয়েড, সার্চ, অ্যাড (বিজ্ঞাপন), ইউটিউব, ম্যাপের মতো ব্যবসা। অন্যদিকে নতুন প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে ভারতীয় বংশোদ্ভূত সুন্দর পিচাই পান গুগলের দায়িত্ব।

ভারতের তামিল নাড়ুন অধিবাসী সুন্দর পিচাই গুগলের অন্যতম জনপ্রিয় অংশ ক্রোম ব্রাউজার তৈরির জন্য পরিচিত ছিলো সকলের মধ্যে। পরবর্তীতে গুগলের দায়িত্ব পান তিনি।

Show More

আরো সংবাদ...

Back to top button
Close