অর্থ ও বাণিজ্যপ্রধান সংবাদ

সাধারণ ছুটির দিনেও ব্যাংকে হবে চেক লেনদেন

ঢাকা , ০৭ এপ্রিল, (ডেইলি টাইমস২৪): করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সরকার ঘোষিত সাধারণ ছুটির দিনগুলোতে সীমিত আকারে ব্যাংকিং সেবা চালু রাখা হয়েছে। এর অংশ হিসেবে এখন থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সরকারি সাধারণ ছুটির দিনগুলোতে বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউস (বিএসিএইচ) খোলা রাখার জন্য বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশ দেয়া হয়েছে।
এ বিষয়ে সোমবার কেন্দ্রীয় ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

সূত্র জানায়, বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউসের মাধ্যমে আন্তঃব্যাংক ও আন্তঃশাখায় সব ধরনের চেক লেনদেন হয়। চেকের মাধ্যমে সব ধরনের ব্যাংকিং লেনদেন চালু রাখার জন্য কেন্দ্রীয় ব্যাংক এ সিদ্ধান্ত নিয়েছে। আগামী ১৩ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।
ফলে সোমবার থেকে আগামী বৃহস্পতিবার এবং আগামী রোববার ও সোমবার সাধারণ ছুটির সময়ে বিএসিএইচ খোলা থাকবে। ওই সময়ে ব্যাংকিং খাতে সব ধরনের চেক লেনদেন হবে। তবে আগামী শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি এবং আগামী ১৪ এপ্রিল বাংলা নববর্ষ উপলক্ষে সরকারি ছুটি রয়েছে। ওই সময়ে বিএসিএইচ বন্ধ থাকবে।

ওই সময়ে নিত্যপ্রয়োজনীয় পণ্য, জরুরি চিকিৎসা ও অন্যান্য সেবা সামগ্রীর সরবরাহ সচল রাখতে এ পদক্ষেপ নেয়া হয়েছে। এ সময় জরুরি সামগ্রী আমদানির এলসিও খোলা যাবে। আজ থেকে বৃহস্পতিবার পর্যন্ত সব ধরনের চেক লেনদেন করার জন্য বাংলাদেশ ব্যাংকের চেক ক্লিয়ারিং হাউস খোলা থাকবে। সরকারি খাতের বিভিন্ন সেবা নিশ্চিত করতে ওই সময়ে খোলা থাকবে সরকারি চার ব্যাংকের শাখা।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশ অনুযায়ী বর্তমানে সাধারণ ছুটির দিনে গ্রাহকদের জন্য সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত ব্যাংকিং লেনদেন চালু থাকে। এ সময় গ্রাহকরা প্রায় সব ধরনের ব্যাংকিং কার্যক্রমই সম্পন্ন করতে পারেন।

Show More

আরো সংবাদ...

Back to top button