মুজিব শতবর্ষ

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি’র সভা অনলাইনে অনুষ্ঠিত

ঢাকা , ১৯ মে, (ডেইলি টাইমস২৪):  ‘রাজনীতির কবি’ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্ণাঢ্য জীবনের প্রতিদিনকার ঘটনাপঞ্জী তুলে ধরে নির্মিত টিভি স্পট ‘বঙ্গবন্ধু প্রতিদিন’ আমাদেরকে বুঝতে সাহায্য করে, বঙ্গবন্ধু কীভাবে বাঙালি জাতির অবিসংবাদিত নেতা হয়ে উঠলেন, কীভাবে বাঙালি জাতিকে পরিণত করলেন স্বাধীন জাতিরাষ্ট্র বাংলাদেশ অর্জনে। প্রতিদিনের টিভি স্পট ‘বঙ্গবন্ধু প্রতিদিন’ নির্মাণ বিষয়ে আজ বিকাল ৩:০০টায় এক বিশেষ অনলাইন সভায় সভাপতির বক্তব্যে এ কথা বলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্ যাপন জাতীয় বাস্তবায়ন কমিটি’র প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী।

উল্লেখ্য, গত ১৭ই মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং মুজিববর্ষের উদ্বোধন অনুষ্ঠানের দিন থেকে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) ও বেসরকারি টিভি চ্যানেলগুলোতে একাধিকার প্রচারিত হচ্ছে ‘বঙ্গবন্ধু প্রতিদিন’। তথ্য মন্ত্রণালয়ের অর্থায়নে বিটিভি ও অ্যাসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্স (অ্যাটকো)’র প্রযোজনায় এবং জাতীয় বাস্তবায়ন কমিটি’র প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরীর সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠানটির প্রতিটি পর্ব নির্মিত হচ্ছে। তথ্য সংগ্রহের জন্য বঙ্গবন্ধুর লেখা বইসমূহ, বঙ্গবন্ধুর উপর তৎকালীন গোয়েন্দাদের প্রতিবেদন নিয়ে প্রকাশিত ‘সিক্রেট ডকুমেন্টস অব ইন্টিলিজেন্স ব্রাঞ্চ অন ফাদার অব দ্য নেশন’ বই, সেই সময়ের দেশি-বিদেশি পত্র-পত্রিকায় প্রকাশিত খবরের উপর গবেষণা করে এবং যথাযথভাবে যাচাই-বাছাই করে তথ্য সংগ্রহের বিষয়টি আলোচনায় উঠে আসে।

আনুমানিক ২ মিনিটের টিভি স্পটে অনেক তথ্যের স্থান দেওয়া সম্ভব না হলেও পরবর্তীতে সকল তথ্য সন্নিবেশিত করে বই আকারে প্রকাশ করা হবে যাতে বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণা করতে গেলে তথ্যনির্ভর-বস্তুনিষ্ঠ-সত্যাশ্রয়ী তথ্যের রেফারেন্স হিসেবে তা ব্যবহৃত হতে পারে বলে সবাই মত প্রকাশ করেন। সভায় অ্যাটকো’র সদস্য টিভি চ্যানেলগুলোতে যথাযথভাবে ও গুরুত্বের সাথে ‘বঙ্গবন্ধু প্রতিদিন’ প্রচারের বিষয়েও জোর দেওয়া হয়। অ্যটকো’র সদস্য নয়, এমন টিভি চ্যানেলগুলো এবং কম্যুনিটি রেডিওসহ সকল বেতার মাধ্যমে টিভি স্পটটির অডিও ভার্সন প্রচারের প্রস্তাব করা হয়।

জাতীয় বাস্তবায়ন কমিটি’র আমন্ত্রিত সদস্যরা অনলাইন অ্যাপ্স ‘জুম’ এর মাধ্যমে সভায় অংশগ্রহণ করেন। এই সভায় ‘বঙ্গবন্ধু প্রতিদিন’ টিভি স্পটের জন্য গবেষণা, কনটেন্ট প্রস্তুত, গ্রাফিক ডিজাইন, ব্যাকগ্রাউন্ড ভয়েজ ও সম্প্রচারের কাজে নিয়োজিত টিমের সদস্যরা উপস্থিত ছিলেন। সভায় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক এস এম হারুন অর রশীদ, অ্যাটকো’র সিনিয়র সহ-সভাপতি ও একাত্তর টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল বাবু এবং বাস্তবায়ন কমিটির উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

ঢাকা , ১৯ মে, (ডেইলি টাইমস২৪)/আর এ কে

Show More

আরো সংবাদ...

Back to top button