আন্তর্জাতিকপ্রধান সংবাদ

মার্কিন সাম্রাজ্যবাদের হাড় ভাঙার ধ্বনি শোনা যাচ্ছে: ইরান

ঢাকা , ০১ জুন, (ডেইলি টাইমস২৪): পুলিশি হেফাজতে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়া বিক্ষোভকে দেশটির দাম্ভিকতার পতনের লক্ষণ বলে উল্লেখ করেছে ইরান। তেহরান বলেছে, মার্কিন সাম্রাজ্যবাদের হাড় ভাঙার ধ্বনি শোনা যাচ্ছে। ইরানের সশস্ত্র বাহিনীর জ্যেষ্ঠ মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল আবুলফজল শেকারচি গতকাল রোববার তেহরানে এক বক্তব্যে এ মন্তব্য করেন।

আবুলফজল শেকারচি বলেন, দাম্ভিক মার্কিন সরকার মানবাধিকার রক্ষার স্লোগান ভুলে গিয়ে সাধারণ মানুষের বিক্ষোভ দমনে নিজের চরম অমানবিক ও কুৎসিত চেহারা প্রকাশ করে দিয়েছে। ইরানি সংবাদমাধ্যম পার্স টুডে এ খবর জানিয়েছে।

কৃষ্ণাঙ্গ যুবক হত্যার প্রতিবাদে রাস্তায় নেমে আসা বিক্ষোভকারীদের নৃশংসতম উপায়ে দমন করে যুক্তরাষ্ট্র তার সৃষ্ট কথিত গণতন্ত্রের ভিত নড়বড়ে করে দিয়েছে বলে আবুলফজল শেকারচি মন্তব্য করেন।

কৃষ্ণাঙ্গ যুবক ফ্লয়েডের হত্যাকাণ্ডের জেরে কয়েক দিন ধরে যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভ অব্যাহত রয়েছে। দেশটির ওয়াশিংটন, নিউইয়র্ক, পোর্টল্যান্ড, লস অ্যাঞ্জেলেসসহ বিভিন্ন জায়গায় আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ বিক্ষোভ থামাতে যুক্তরাষ্ট্রের ১৬টি রাজ্যের কমপক্ষে ২৫টি শহরে কারফিউ জারি করা হয়েছে।

সর্বশেষ পাওয়া তথ্যে জানা গেছে, মিনিয়াপোলিস পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের দফায় দফায় সংঘর্ষ চলছে। যুক্তরাষ্ট্রজুড়েই বিক্ষোভ ঠেকানোর জন্য এ পর্যন্ত বহু সংখ্যক আন্দোলনকারীকে আটক করেছে দেশটির পুলিশ।

গত ২৫ মে মিনেসোটা অঙ্গরাজ্যের বড় শহর মিনিয়াপলিসে পুলিশের হাতে জর্জ ফ্লয়েড নির্মমভাবে নিহত হন।

ঢাকা , ০১ জুন, (ডেইলি টাইমস২৪)/আর এ কে

Show More

আরো সংবাদ...

Back to top button
Close