খেলাধুলা

বরফ গলতে শুরু করেছে ক্রিকেটের মাঠেও

ঢাকা , ০৩ জুন, (ডেইলি টাইমস২৪):  করোনায় থমকে যাওয়া পৃথিবী চলতে শুরু করেছে। সারাবিশ্বেই ধীরে ধীরে লকডাউন শিথিল হয়েছে। পেশাদার ফুটবল আগেই মাঠে গড়িয়েছে। এবার বরফ গলতে শুরু ক্রিকেটেও। ইংলিশদের পর এবার ২২ গজের লড়াইয়ের প্রস্তুতি নিতে মাঠে লঙ্কানরাও।

সবকিছু ঠিক থাকলে জুন-জুলাইয়ে ভারতের বিপক্ষে তিনটি ওয়ানডে আর তিনটি টি-টোয়েন্টির মধ্য দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে যাচ্ছে শ্রীলঙ্কা। বিষয়টা মাথায় রেখে ১৩ সদস্যের স্কোয়াড নিয়ে কন্ডিশনিং ক্যাম্পে মিকি আর্থার শিষ্যরা। ১২ দিন চলবে অনুশীলন। পুরোপুরি আবাসিক। একটা হোটেলেই থাকছেন সংশ্লিষ্ট সবাই।

সবুজ গালিচায় ফিরলেও সঙ্গী হয়েছে নতুন নতুন নিয়ম কানুন। মাথায় রাখতে হচ্ছে পরিস্থিতি আর আগের মতো নয়; চাইলেই সতীর্থদের সঙ্গে মজা করেও আসা যাবে না কোনো শারিরীক সংস্পর্শে। বিষয়টাকে যদিও ইতিবাচকভাবেই নিচ্ছেন লঙ্কান কাপ্তান।

দিমুথ করুনারত্নে বলেন, এখন সময়টা আগের মতো নয়। পরিস্থিতি একটু কঠিন। তবে এর সঙ্গে আমাদের খাপ খাইয়ে নিতে হবে। ভবিষ্যতে এভাবেই খেলতে হবে। কোভিড নাইন্টিনের কারণে নতুন নতুন নিয়ম আসবে ক্রিকেটে। সুতরাং বলতে গেলে এটা আমাদের জন্য প্রস্তুতির ভালো একটা সুযোগই বটে।

লঙ্কানদের পথেই হাটতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা। দেশটির সরকার ইতোমধ্যেই লেভেল থ্রিতে নামিয়েছে লকডাউন। তাতে করে পেশাদার যে কোনো খেলোয়াড় বা দল চালিয়ে যেতে পারবে নিজেদের অনুশীলন। স্বাস্থ্যবিধি মেনে ম্যাচ আয়োজনেও নেই কোনো বাধা। নিশ্চিত করেছে দক্ষিণ আফ্রিকার স্পোর্টস মিনিস্ট্রি।

শিগগিরই নিজেদের স্বাস্থ্য সুরক্ষা ও অনুশীলনের পরিকল্পনা সরকারকে পাঠাতে যাচ্ছে ক্রিকেট সাউথ আফ্রিকা। কোনো বিরূপ পরিস্থিতি না এলে হয়তো আগামী সপ্তাহেই মাঠে নেমে যাবেন চোকার্স।

এবার প্রসঙ্গটা একটু ভিন্ন। কোনো দলের নয়, একেবারে ব্যক্তি ক্রিকেটারের। ইংল্যান্ডের জার্সিতে গেলো বছর ট্রফি হাতে উদযাপন করেছেন পেসার লিয়াম প্লাঙ্কেট। ৭ ম্যাচে ১১ উইকেট আর জফরা আর্চারের পরেই সবচেয়ে ভালো বোলিং গড়। তারপরও কি এক অজানা কারণে ইসিবির নেক নজর সরে গেছে প্লাঙ্কেটের ওপর থেকে। লকডাউনের পর মাঠে ফেরার সময় ৫৫ ক্রিকেটারের লম্বা তালিকাতেও ঠাই মেলেনি। চাপা অভিমানেই কিনা হাসির ছলে বলে দিলেন সুযোগ পেলে খেলবেন যুক্তরাষ্ট্রের হয়ে।

স্ত্রী মার্কিন নাগরিক হওয়ায় মাত্র তিনবছর দেশটিতে থাকলেই বাধা নেই আমেরিকার প্রতিনিধিত্ব করতে। তবে ৩৫ বছর বয়সী এই ইংলিশ পেসার কি ততদিন ধরে রাখতে পারবেন ফিটনেস! হয়তো এই বয়সটাই বাধা হয়ে দাঁড়াতে পারে আবারও। তবে সুঠাম দেহের প্লাঙ্কেটকে দলে পেতে নিশ্চয় দ্বিতীয়বার ভাববে না সম্প্রতি ওয়ানডে স্ট্যাটাস পাওয়া যুক্তরাষ্ট্র।

ঢাকা , ০৩ জুন, (ডেইলি টাইমস২৪)/আর এ কে

Show More

আরো সংবাদ...

Back to top button
Close