প্রধান সংবাদস্বাস্থ্য

আপডেট করা হয়েছে গণস্বাস্থ্যের করোনা কিট

ঢাকা , ০৩ জুন, (ডেইলি টাইমস২৪): গণস্বাস্থ্য করোনাভাইরাস নির্ণায়ক জি র‌্যাপিড ডট ব্লট কিট ১৫ থেকে ২০ মিনিটের পরিবর্তে তিন থেকে পাঁচ মিনিটের মধ্যে করোনা শনাক্ত করতে সক্ষম বলে জানিয়েছেন বিজন কুমার শীল। কিট আবিষ্কারক বিজন কুমার শীল বলেন, কিটটি আরো কিছু আপডেট করা হয়েছে। যা পূর্ববর্তী সংস্করণের মতো ১৫ থেকে ২০ মিনিটের পরিবর্তে তিন থেকে পাঁচ মিনিটের মধ্যে করোনা শনাক্ত করতে সক্ষম।

বুধবার গণস্বাস্থ্য কেন্দ্র কোভিড-১৯ টেস্টিং কিটের নমুনা সংগ্রহের প্রক্রিয়া আপডেট করছে জানিয়ে জাতীয় ঐক্যফ্রন্টের দপ্তর প্রধান জাহাঙ্গীর আলম মিন্টু স্বাক্ষরে গণমাধ্যমে পাঠানো এক বার্তায় তিনি এসব কথা বলেন।

এতে বলা হয়, গণস্বাস্থ্য কেন্দ্র করোনাভাইরাস পরীক্ষার জন্য তাদের উদ্ভাবিত র‌্যাপিড ডট ব্লট কিটের নমুনা সংগ্রহের প্রক্রিয়াটি আপডেট করছে। কারণ তারা নমুনা সংগ্রহ পদ্ধতিতে অসঙ্গতি পেয়েছে।

জিকে এর কর্মকর্তারা বলেছেন, অসঙ্গতির কারণে তারা ‘নমুনা সংগ্রহের প্রক্রিয়াটিকে যথোপযুক্ত করছেন এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত এর পরীক্ষা স্থগিত করতে বলেছিলেন।

বার্তায় জিকে র‌্যাপিড ডট ব্লট কিট প্রকল্পের সমন্বয়কারী মুহিব উল্লাহ খন্দকার বলেন, সমস্যাটি কেবলমাত্র এন্টিজেন পরীক্ষার পদ্ধতিতেই পাওয়া গেছে। তবে অ্যান্টিবডি পরীক্ষার ফলাফল সঠিক ছিল।

তিনি বলেন, সন্দেহভাজন কোভিড-১৯ রোগীর নমুনা হিসাবে লালা পরিবর্তে কফ সরবরাহ করা হচ্ছে। ঘনত্বের কারণে কফ ফিল্টারটির মধ্য দিয়ে যেতে পারে না। ফলে কিট সঠিক ফলাফল দিচ্ছে না। বাংলাদেশের গণস্বাস্থ্য কেন্দ্রের আরএনএ বায়োটেক লিমিটেড বিজনের নেতৃত্বে গবেষকরা এই কিটটি তৈরি করেছিলেন।

কিটটি স্বল্প সময়ে ও স্বল্প ব্যয়ে অনেক লোককে পরীক্ষা করতে সক্ষম বলেও দাবি করেছে জিকে।

ঢাকা , ০৩ জুন, (ডেইলি টাইমস২৪)/আর এ কে

Show More

আরো সংবাদ...

Back to top button
Close