মুজিব শতবর্ষ

ঢাবিতে হচ্ছে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ইনস্টিটিউট’

ঢাকা ,১৬জুন, (ডেইলি টাইমস২৪): ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেটের বার্ষিক অধিবেশন ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টি’ গঠনের প্রস্তাব অনুমোদন করেছে। রবিাবার  ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট মিলনায়তনে সিনেটের বার্ষিক অধিবেশনে এর অনুমোদন দেয়া হয়। সিনেটের চেয়ারম্যান ও উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অধিবেশনে সভাপতিত্ব করেন ।

করোনা ভাইরাসের কারণে সিনেটের এই বাষির্ক অধিবেশন স্বাস্থ্যবিধি অনুসরণ ও সামাজিক দূরত্ব বজায় রেখে যথাসম্ভব সংক্ষিপ্ত সময়ের জন্য অনুষ্ঠিত হবে। এ বছর করোনা ভাইরাস উদ্ভূত পরিস্থিতিতে শুধুমাত্র সিনেট সদস্যবৃন্দ এবং সীমিত সংখ্যক গণমাধ্যমকর্মী ছাড়া অন্যকাউকে আমন্ত্রন জানানো হয়নি।

২০১৯ সনের ২৬ জুন সিনেট অধিবেশনে বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস এন্ড লিবার্টি প্রতিষ্ঠার প্রস্তাব দেন সিনিয়র সাংবাদিক ও সিনেট সদস্য মনজুরুল আহসান বুলবুল । এ বিষয়টি পর্যালোচনার জন্য

সিন্ডিকেট কমিটি গঠন করা হয় ২০১৯ সনের ২৯ সেপ্টেম্বর। প্রস্তাবটি সিন্ডিকেট অনুমোদন পায় ১০ জুন ২০২০। সবশেষ প্রক্রিয়া হিসেবে ১৪ জুন সিনেটের পূর্ণাঙ্গ অধিবেশনে বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস এন্ড লিবার্টি প্রতিষ্ঠার বিধান অনু সমর্থন করা হয় ।

শিগগিরই প্রতিষ্ঠানটি পূর্ণাঙ্গ রূপ পাবে বলে উপাচার্য আশা প্রকাশ করেছেন । বঙ্গবন্ধুকে নিয়ে দেশে গবেষনার জন্য এটিই হবে প্রথম ও একমাত্র প্রাতিষ্ঠানিক উদ্যোগ ।

ঢাকা ,১৬জুন, (ডেইলি টাইমস২৪)/আর এ কে

Show More

আরো সংবাদ...

Back to top button
Close