টেক

১৮ মাস পর স্বয়ংক্রিয়ভাবে তথ্য মুছে ফেলবে গুগল

ঢাকা ,২৫জুন,(ডেইলি টাইমস২৪): গুগলে আমরা কবে কোন বিষয়টি খুঁজেছি, সেই তথ্য জমা থাকে। গুগলের পক্ষ থেকে সম্প্রতি জানানো হয়েছে, ওয়েব ও অ্যাপে নতুন ব্যবহারকারীর কার্যক্রমের সংরক্ষিত রেকর্ড ১৮ মাস পর স্বয়ংক্রিয়ভাবে মুছে দেবে। আগের মতো প্রতিটি অনুসন্ধানের পুরো তথ্য প্রতিষ্ঠানটি জমা রাখবে না।

অসংখ্য ব্যবহারকারী লোকেশন হিস্টোরিসহ নানান তথ্য গুগলে সংরক্ষণ করেন। সেগুলোর ক্ষেত্রেও দেড় বছর পর্যন্ত সংরক্ষণের মেয়াদ থাকবে। এরপর তা স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে। তবে স্বয়ংক্রিয় তথ্য মুছে যাওয়ার এ বিষয়টি জিমেইল ও গুগল ফটোজের ক্ষেত্রে প্রযোজ্য হবে না।

গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই বুধবার এ ঘোষণা দেন। তিনি বলেন, আমরা প্রতিনিয়তই নানান ধরনের চ্যালেঞ্জ গ্রহণ করি। এবার আমরা তথ্য সংরক্ষণ পদ্ধতি পরিবর্তন করছি।

তিনি আরো বলেন, আমরা সবসময়ই তিনটি বিষয়কে গুরুত্ব দিই। ব্যবহারকারীদের তথ্য সুরক্ষা, একে দায়িত্বশীলতার সঙ্গে রাখা এবং নিজের তথ্যের নিয়ন্ত্রণ গ্রাহকের হাতেই রাখা। যেসব সেবা ব্যক্তিগত তথ্য সংরক্ষণ করার জন্যই তৈরি করা হয়েছ, তাতে কোনো পরিবর্তন আসছে না।

প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে তথ্য সংগ্রহ, ব্যবহার ও বিক্রি নিয়ে প্রায়ই সমালোচনার ঝড় ওঠে। গুগলের বিরুদ্ধেও ব্যবহারকারীর অবস্থানগত তথ্য সংগ্রহ, সফটওয়্যারের নিরাপত্তাত্রুটির কারণে লাখো গুগল প্লাস ব্যবহারকারীর তথ্য বেহাত হওয়ার অভিযোগ রয়েছে। এরপরই তথ্য নিরাপত্তায় গুগলের উদ্যোগ আরো বেড়েছে।

বিশ্বজুড়ে ১৫০ কোটি মানুষের গুগল অ্যাকাউন্ট রয়েছে। তাদের জন্য সেটিংস পরিবর্তনটি নিজে থেকেই করতে হবে। গুগলের পক্ষ অনেককেই ‘প্রাইভেসি পরীক্ষা’–সংক্রান্ত মেইল পাঠানো হয়েছে এবং এখনো হচ্ছে। এতে ব্যবহারকারী তথ্য সংরক্ষণ করতে চান কি-না, তা জানতে চাওয়া হয়। ঢাকা ,২৫জুন,(ডেইলি টাইমস২৪)/আর এ কে

Show More

আরো সংবাদ...

Back to top button
Close