লিড নিউজস্বাস্থ্য

বন্ধ হচ্ছে বিনামূল্যে করোনা পরীক্ষা

ঢাকা ,২৮জুন,(ডেইলি টাইমস২৪): আর ফ্রি নয়। খুব শিগগিরই করোনা পরীক্ষা করতে লাগবে টাকা। আর একারণে সরকারি হাসপাতালগুলোতে সম্পূর্ণ বিনামূল্যে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা বন্ধ করার পরিকল্পনা করছে সরকার। এজন্য ইতোমধ্যে ফি চালুর ব্যবস্থা (অর্থ বিভাগের সম্মতি-সাপেক্ষে) সংক্রান্ত প্রস্তাব অনুমোদনের জন্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের হাসপাতাল অনুবিভাগ থেকে পেশ করা হয়েছে। তাই করোনা পরীক্ষা করাতে হলে নির্ধারিত ফি দিতে হবে। বিনা মূল্য পরীক্ষা হবে না। করোনার উপসর্গ থাকুক আর নাই থাকুক ফি দিয়েই পরীক্ষা করাতে হবে। চলতি সপ্তাহের মধ্যেই স্বাস্থ্য মন্ত্রণালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করবে বলে জানা গেছে।

প্রস্তাবটি পাশ হলে নমুনা পরীক্ষার জন্য সরকার নির্ধারিত অংকের টাকা ফি-বাবদ গুনতে হবে। এ ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকেও সবুজ সংকেত পাওয়া গেছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

জানা গেছে, বর্তমানে ব্যয়বহুল এ পরীক্ষা সম্পূর্ণ বিনামূল্যে করার ফলে পরীক্ষাটির অনেক অপব্যবহার হচ্ছে। এই অপব্যবহার রোধে একটি মূল্য নির্ধারণ করে দেয়ার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অর্থ মন্ত্রণালয়ের সম্মতি নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় করোনা পরীক্ষার ফি নির্ধারণ করছে। সরকারি হাসপাতাল ও বুথে গিয়ে নমুনা পরীক্ষা করালে ফি দিতে হবে ২০০ টাকা। আর বাসায় গিয়ে নমুনা সংগ্রহ করে পরীক্ষা করালে ৫০০ টাকা ফি দিতে হবে।

এবিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, করোনার কারণে সরকারের আয় কমে গেছে। একেকটি নমুনা পরীক্ষার পেছনে যে টাকা খরচ হয়, বাংলাদেশের মতো দেশে এটি দুই থেকে তিন মাস বিনা মূল্যে করা সম্ভব। কিন্তু দীর্ঘ মেয়াদে সম্ভব নয়। দেশে যে হারে করোনা সংক্রমণ বাড়ছে, তাতে বোঝা যাচ্ছে দীর্ঘ মেয়াদে নমুনা পরীক্ষা করতে হবে। এ জন্য সরকার একটি ফি নির্ধারণ করতে যাচ্ছে। আর নমুনা পরীক্ষা করতে গিয়ে এর অপব্যবহার হচ্ছে। অনেকের শরীরে করোনার উপসর্গ না থাকলেও সন্দেহ হওয়ার সঙ্গে সঙ্গে পরীক্ষা করাচ্ছে। সন্দেহ হলে পরীক্ষা নিরুৎসাহ করার জন্যও সরকার এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে।

এবিষয়ে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আব্দুল মান্নান বলেন, করোনাভাইরাস কারো শরীরে আছে কি না তা জানার জন্য আমরা এখন যে নমুনা পরীক্ষা করছি, এতে কোনো টাকা নেয়া হয় না। তবে এখন নমুনা পরীক্ষার ক্ষেত্রে ফি নির্ধারণ করা হচ্ছে। আর এই বিষয়টি নিয়ে আলোচনা চলছে। চলতি সপ্তাহের মধ্যে ফি নির্ধারণ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে বলেও জানান আব্দুল মান্নান।

ঢাকা ,২৮জুন,(ডেইলি টাইমস২৪)/আর এ কে

Show More

আরো সংবাদ...

Back to top button
Close