মুক্তমত

গার্মেন্টস সেক্টরের চেয়ে বড় সেক্টর হচ্ছে রেমিটেন্স সেক্টর

ঢাকা ,১২ জুলাই,(ডেইলি টাইমস২৪): আধুনিক বিশ্বে যেসব দেশ অর্থনৈতিক ও রাজনৈতিকভাবে এগিয়ে তারা কোনো আলাদিনের প্রদীপ পেয়ে এগিয়ে যায়নি! তারা এগিয়েছে তাদের নাগরিকদের দক্ষতা বৃদ্ধি করে। একজন দক্ষ নাগরিক দেশের জন্য সম্পদ। প্রতিটি উন্নত রাষ্ট্র তাদের নাগরিকদের দক্ষতা বৃদ্ধিতে কাজ করে। তাদের নাগরিকদের জন্য আধুনিক বিশ্বের সাথে প্রতিযোগিতা করে টিকে থাকার জন্য যা যা করার দরকার তাই পদক্ষেপ নেয়। এতে তার নাগরিক তার প্রতিযোগী দেশের সাথে প্রতিযোগিতা করার জন্য সব রকমের দক্ষতা অর্জন করে।

আমাদের দেশের আমলা ও রাজনীতিবিদদের নিজেদেরই দক্ষতা নেই যে তাদের নাগরিকদের দক্ষতা বৃদ্ধি করবে। অদক্ষ রাজনীতিবিদ ও দূর্ত আমলাদের কারনে দেশে চোর ডাকাত বেড়ে যায়। আজকের বাংলাদেশে যে অবস্থা বিরাজ করছে এর থেকে উত্তরণের জন্য সঠিক পদক্ষেপ সঠিকভাবে না নিলে আগামী দিনগুলো আরো কঠিন হয়ে পড়বে। কুয়েত, কোরিয়া, জাপান, ইতালি এবং সর্বশেষ চীন যেসব বাঙ্গালীদের এয়ারপোর্ট থেকে ফিরিয়ে দেওয়া হয়েছে তারা ও তাদের পরিবার এক অনিশ্চয়তার মাঝে প্রবেশ করেছে। অথচ তাদের ফিরে যাওয়াকে একটা চ্যালেঞ্জ হিসেবে নেওয়ার দরকার ছিলো। তাদের প্রত্যেককেই যাওয়ার আগে ঢাকায় এনে বাধ্যতামূলক ১৪দিনের দিনের প্রতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের ব্যবস্থা করার দরকার ছিল। তাদেরকে পুনঃ পুনঃ টেষ্ট করে নিশ্চিত হয়ে, টেস্টের রেজাল্ট অফিশিয়ালি সেসব দেশের রাষ্ট্রদূতের মতমতসহ সমন্বয় করে পাঠানো যেত। কেননা তাদের এই যাওয়াটা সহজ হলে পরবর্তীতে যারা যাওয়ার জন্য অপেক্ষমান আছে তাদের যাওয়াটাও সহজ হতো।

যেভাবে প্রতিটা দেশ বাংলাদেশের সাথে ফ্লাইট বন্ধ করে দিচ্ছে এতে বাংলাদেশ অবরুদ্ধ হয়ে পড়বে। গার্মেন্টস এর চেয়ে বড় সেক্টর এই হার্ড রেমিটেন্স সেক্টর, এমন সেক্টর নিয়ে হেলাফেলা করা বুদ্ধিমানের কাজ নয়! নিজের দেশে কাজ না পেয়ে এসব লোক গুলো জমি বন্ধক দিয়ে, বউয়ের কানের দুল বিক্রি করে সাগর পাড়ি দিয়ে প্রবাসী হয়েছে। এদের পাঠানো টাকা দিয়ে তাদের সংসার চলে, দেশের প্রবৃদ্বি বাড়ে। বিদেশে যাওয়ার কালে এমনিতেই বিদেশ যেতে অনেক কাগজপত্রে জালিয়াতি করে। তবে এমন দুর্যোগকালীন সময়ে টেস্টের রিপোর্ট নিয়ে যেন জালিয়াতি না হয় সে দক্ষতাটুকু অন্তত দেখানো দরকার ছিলো।

আগামীতে বিদেশগামীদের যাওয়ার আগে সবাইকে ঢাকায় এনে কোয়ারেন্টাইনে রেখে একাধিকবার টেস্ট করে নিশ্চিত হয়ে তাদের ফ্লাইট করতে হবে। টেস্ট করানোর সময় যেন কোন ভাবেই রিজেন্ট সাহেদরা ও জিকে সাবরিনাদের মত দুর্নীতিবাজরা যেন আরো সক্রিয় না হতে পারে। সেদিকে লক্ষ্য রাখতে হবে।

লেখক: মীর আমির হোসেন আমু

ঢাকা ,১২ জুলাই,(ডেইলি টাইমস২৪) /আর এ কে

Show More

আরো সংবাদ...

Back to top button
Close