বিজ্ঞান ও প্রযুক্তি

জুমের বিকল্প ফেসবুক নিয়ে এলো `রুম’

ঢাকা ,২২ জুলাই,(ডেইলি টাইমস২৪): করোনা পরিস্থিতিতে গ্রুপ ভিডিও কলের চাহিদা বাড়ছে। এ ক্ষেত্রে ‘জুম’ অ্যাপটিকে টক্কর দিতে ‘রুম’ ফিচার উন্মুক্ত করল ফেসবুক। বৃহস্পতিবার থেকে বিশ্বব্যাপী ফেসবুক ব্যবহারকারীদের রুম ফিচারটি ব্যবহারের সুযোগ চালু করার কথা জানিয়েছে ফেসবুক।

এই ফিচারটি ছাড়ার ঘোষণা দেয়া হয়েছিল তিন সপ্তাহ আগে। ফেসবুক জানিয়েছিল, বৃহস্পতিবার থেকে বিশ্বব্যাপী রুম ফিচারটি ব্যবহার করতে পারবেন ফেসবুক ব্যবহারকারীরা। তবে বুধবার (২২ জুলাই) বাংলাদেশ থেকে এটি ব্যবহার করা যাচ্ছে।

‘রুম’ এ বেশ কিছু সহজ সুবিধা যুক্ত করার কথা বলেছে ফেসবুক। ধারণা করা হচ্ছে, এই সুবিধাগুলো জুম ব্যবহারকারীদের টেনে আনবে।

রুমে একসঙ্গে ৫০ জনের সঙ্গে গ্রুপ ভিডিও কল করা যাবে। ফেসবুক ও মেসেঞ্জার থেকে লিংক শেয়ার করে ফেসবুকের বাইরের মানুষকেও রুমে আমন্ত্রণ জানানো যাবে।

মেসেঞ্জারের ভাইস প্রেসিডেন্ট স্ট্যান চেরনোভস্কি এক ব্লগ পোস্টে বলেন, ফেসবুক নিউজ ফিড, গ্রুপ ও ইভেন্টসে রুম শেয়ারও শুরু করা যাবে। এতে যেকোনো জায়গা থেকে সহজে আমন্ত্রণ জানানো যাবে। কারা কারা যুক্ত হতে পারবেন, তা ঠিক করতে পারবেন রুম ব্যবহারকারী।

ফেসবুকের ব্লগ পোস্টে বলা হয়, বৈশ্বিক ব্যবহারকারীরা মেসেঞ্জার থেকে রুম চালু আর উত্তর আমেরিকার ব্যবহারকারীরা ফেসবুক থেকে তা করতে পারবেন। এ জন্য ফেসবুক ও মেসেঞ্জারের হালনাগাদ অ্যাপ থাকতে হবে। উইন্ডোজে মেসেঞ্জার ডেস্কটপ অ্যাপ ডাউনলোড করে নিতে হবে। ম্যাক ব্যবহারকারীরাও ম্যাক অ্যাপ স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করতে পারবেন।

ঢাকা ,২২ জুলাই,(ডেইলি টাইমস২৪) /আর এ কে

Show More

আরো সংবাদ...

Back to top button
Close