বিজ্ঞান ও প্রযুক্তি

জনপ্রিয় হয়ে উঠেছে ‘পশুর হাট’ অ্যাপ

ঢাকা ,২৬ জুলাই,(ডেইলি টাইমস২৪): আব্দুল্লাহ আল মারুফ, সিরাজগঞ্জ প্রতিনিধিঃ করোনা ভাইরাসের সংকটময় সময়ে সামাজিক দুরত্ব ও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে কোরবানীর পশু কেনাবেচার জন্য সিরাজগঞ্জ জেলা প্রশাসনের উদ্যোগে উদ্ভাবন করেছে ‘পশুর হাট’ অ্যাপ।

জনবহুল স্থান এড়িয়ে চলি,পশুর হাট অ্যাপের মাধ্যমে ঘরে বসে কেনাবেচা করি’ এ প্রতিপ্রাদ্য নিয়ে অনলাইনে পশুর হাট নামে পশু কেনাবেচার অ্যাপটি গত ১৩ জুলাই উদ্বোধন করা হয়। শুধু সিরাজগঞ্জ জেলার জন্য উদ্ভাবন করা হলেও বিভাগীয় কমিশনারের নির্দেশে রাজশাহী বিভাগের আটটি জেলাতেই অ্যাপটি যাত্রা শুরু করে।

পশুর হাটটি অ্যাপটি উদ্ভাবনে কাজ করেন সিরাজগঞ্জ জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদুর রহমান ও সিরাজগঞ্জ এফ টেকনোলজিস লিমিটেডের একটি টিম।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, অ্যাপটি যাত্রা শুরুর পর থেকেই ক্রেতা বিক্রেতাদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে। প্রতিদিন ব্যাপক সংখ্যক পশু এই অ্যাপের মাধ্যমে কেনাবেচা হচ্ছে। অ্যাপটি এ্যান্ড্রয়েড চালিত যেকোন ডিভাইস থেকে অটো ইনস্টল করে বা পশুর হাট (www.poshurhaat.com) ওয়েবসাইটে ব্রাউজ করেও ব্যবহার করছে। গরুর মালিকরা অ্যাপটি লগইন করে বিক্রি যোগ্যে পশু বৃত্তান্ত ও ভিডিওসহ আপলোড করছেন। ক্রেতারা সেখান থেকে তাদের পছন্দসই পশু কিনছেন। এ অ্যাপটিতে কেনাবেচায় ক্রেতা-বিক্রেতা কারো কোন খরচ নাই এজন্য বেশি জনপ্রিয় হয়ে উঠেছে।

অ্যাপটির উদ্ভাবনকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদুর রহমান জানান, অ্যাপটি শুধু কোরবানীর পশু কেনাবেচার জন্য নয়। এটি এমনভাবে সমৃদ্ধ করা হয়েছে যাতে দেশের মৎস্য ও প্রাণী সম্পদ কর্মকর্তার তত্ত্বাবধানে প্রান্তিক খামারীদের গবাদি পশু,মাছ, ফল ও সবজি বিক্রির বাজ।

ঢাকা ,২৬ জুলাই,(ডেইলি টাইমস২৪) /আর এ কে

Show More

আরো সংবাদ...

Back to top button
Close