লাইফস্টাইল

নিয়মিত ভাত খাওয়া ব্যক্তির ২৫ শতাংশ হৃদরোগের আশঙ্কা

ঢাকা , ১০আগস্ট,(ডেইলি টাইমস২৪): যারা নিয়মিত ভাত খান, তাদের জীবনযাত্রা, আচরণের ওপরে হৃদরোগের আশঙ্কার বিষয়টি অনেকাংশে নির্ভর করছে। ভাত নিয়ে এমনটিই বলেছেন ম্যানচেস্টার ও স্যালফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। তারা বলছেন ভাতে আর্সেনিক থাকে। এর ফলে হৃদরোগ হওয়ার আশঙ্কা রয়েছে।

বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ ভারতীয় উপমহাদেশ এবং এশিয়ার অন্যান্য দেশগুলোর লোকজনও ভাত খান। কিন্তু গবেষকদের মতে, বেশি পরিমাণে ভাত খাওয়া শরীরের পক্ষে মোটেই ভাল নয়।

গবেষকরা বলছেন, চাষ করার সময়ই মাটি ও পানি থেকে ধানের মধ্যে আর্সেনিক প্রবেশ করে। পরবর্তীকালে ধান থেকে চাল এবং ভাত হওয়ার সময়ও থেকে যায় আর্সেনিক।

ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডেভিড পলিয়া জানিয়েছেন, আমরা ইংল্যান্ড, ওয়েলসে আর্সেনিকের ফলে হৃদরোগ নিয়ে গবেষণা করেছি। এছাড়া স্থুলতা, ধূমপানের প্রভাবও খতিয়ে দেখার চেষ্টা করেছি। এই গবেষণার ফলে আমাদের মনে হয়েছে, ইংল্যান্ড ও ওয়েলসে যারা ভাত খান, আর্সেনিকের ফলে তাদের মধ্যে ২৫ শতাংশ ব্যক্তির হৃদরোগের ফলে মৃত্যুর আশঙ্কা রয়েছে। যারা নিয়মিত ভাত খান, তাদের জীবনযাত্রা, আচরণের ওপরে অবশ্য হৃদরোগের আশঙ্কার বিষয়টি অনেকাংশে নির্ভর করছে।

ঢাকা , ১০আগস্ট,(ডেইলি টাইমস২৪) /আর এ কে

Show More

আরো সংবাদ...

Back to top button