প্রধান সংবাদপ্রবাসের খবর

সুইজারল্যান্ডের পার্লামেন্ট নির্বাচনে প্রথম বাংলাদেশি প্রার্থী

ঢাকা,০৩ সেপ্টেম্বর,(ডেইলি টাইমস২৪): সুইজারল্যান্ডের আসন্ন পার্লামেন্ট নির্বাচনে প্রথম বাংলাদেশি প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন আনোয়ার হোসেন। ২৫ অক্টোবর অনুষ্ঠিতব্য নির্বাচনে তিনি ব্যাসেল সিটি থেকে সিভিপি পার্টির মনোনীত প্রার্থী।

উল্লেখ্য, আনোয়ার হোসেনের বাড়ি কুমিল্লা জেলার লাকসাম উপজেলাধীন ফাতেহপুর গ্রামে। আনোয়ার সুইজারল্যান্ডের স্থায়ী বাসিন্দা তিনি একজন প্রতিষ্ঠিত ব্যবসায়ী। ব্যক্তিগত জীবনে দুই কন্যা সন্তানের জনক তিনি।

তার শ্বশুর-শাশুড়ি সুইজারল্যান্ডের রাজনৈতিক কর্মকাণ্ডের সাথে জড়িত। তারা সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন দীর্ঘদিন। রাজনৈতিক পরিবারের জামাই হিসেবে আনোয়ার হোসেন নির্বাচন করছেন।

প্রসঙ্গত, পৃথিবীর অন্যতম শান্তিপ্রিয় ও সমৃদ্ধশালী রাষ্ট্র সুইজারল্যান্ড। ইউরোপের হার্ট হিসেবে খ্যাত এই রাষ্ট্রটিতে প্রতি ৪ বছর অন্তর পার্লামেন্ট নির্বাচনের মাধ্যমে ১১০ জন সংসদ সদস্যের মেজোরোটিতে সরকার গঠিত হয়। ৪টি রাজনৈতিক দল ঐক্যমতের ভিত্তিতে পর্যায়ক্রমে সরকার পরিচালনার দায়িত্ব পালন করে।

সুইজারল্যান্ড প্রাকৃতিক সৌন্দর্য্য, চকলেট এবং ঘড়ির জন্য পৃথিবীখ্যাত। আবার সুইস ব্যাংকের জন্যও পরিচিত সারা বিশ্বে। সুইজারল্যান্ডের রাজধানী বার্ন। আয়তনের বিচারে বিশ্বের ১৩২তম দেশ। শাসন ব্যবস্থা যুক্তরাষ্ট্রীয় আধা-গণতান্ত্রিক।

সুইস সরকারের অন্যতম বৈশিষ্ট্য হলো- প্রতি বছর ১ জানুয়ারি রাষ্ট্রপতি পরিবর্তন হয়। চার দলের ঐক্যমতের ভিত্তিতে গঠিত মন্ত্রী পরিষদের ১ জন সদস্য এক বছরের জন্য প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

ঢাকা,০৩ সেপ্টেম্বর,(ডেইলি টাইমস২৪) /আর এ কে

Show More

আরো সংবাদ...

Back to top button