প্রধান সংবাদস্বাস্থ্য

মৌমাছির বিষ ধ্বংস করে ক্যান্সার কোষ

ঢাকা,০৩ সেপ্টেম্বর,(ডেইলি টাইমস২৪): মৌমাছির বিষ থেকে চিকিৎসা অনেক প্রচলিত পদ্ধতি। তবে সম্প্রতি গবেষণায় দেখা গেছে, এই বিষয়ে স্তন ক্যান্সারে আগ্রাসী কোষকে ধ্বংস করতে সক্ষম। অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা এর প্রমাণও পেয়েছেন। গতকাল এ খবর জানিয়েছে বিবিসি।

জানা গেছে, পরীক্ষাগারে এই বিষ এবং এতে থাকা মেলিটিন নামের উপাদান ব্যবহার করে ট্রিপল নেগেটিভ ও এইচইআর-২ নামে দুই ধরনের স্তন ক্যান্সারের কোষ ধ্বংস করতে সমর্থ হয়েছেন তারা। এই আবিষ্কারকে উৎসাহব্যঞ্জক মনে করা হলেও এ নিয়ে আরও পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন রয়েছে বলে জানিয়েছেন ওই বিজ্ঞানীরা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী, প্রতিবছর বিশ্বে ২১ লাখ নারী স্তন ক্যানসারে আক্রান্ত হন। বিজ্ঞানীরা বলছেন, পরীক্ষাগারে ক্যান্সার কোষ ধ্বংস করতে সক্ষম হাজার হাজার উপাদানের সন্ধান পাওয়া গেলেও বাস্তবে মানুষের চিকিৎসায় ব্যবহারের ক্ষেত্রে সেগুলোর খুব কম সংখ্যকই কার্যকর প্রমাণিত হয়েছে।

এর আগে অন্য ধরনের ক্যান্সার কোষ ধ্বংসে মৌমাছির বিষের কার্যকারিতা প্রমাণিত হয়েছে। এবারের গবেষণায় স্তন ক্যান্সার নিরাময়ে এটি কার্যকর বলে প্রমাণ হয়েছে। নতুন গবেষণাটিতে তিনশরও বেশি মৌমাছি থেকে সংগৃহীত বিষ পরীক্ষা করা হয়েছে।

গবেষণাটির নেতৃত্ব দেওয়া পিএইচডি গবেষক সিয়ারা ডাফি জানান, মৌমাছির বিষ ক্যানসার কোষের বিরুদ্ধে মারাত্মক শক্তিশালী বলে প্রমাণ মিলেছে। বিষের একটি উপাদান এক ঘণ্টার মধ্যে ক্যানসার কোষ মারতে পারে, সেক্ষেত্রে অন্য কোষের ক্ষতি হয় সর্বনিম্ন পরিমাণ। তবে মাত্রা বাড়ালে বিষক্রিয়া বাড়তে পারে।

ঢাকা,০৩ সেপ্টেম্বর,(ডেইলি টাইমস২৪) /আর এ কে

Show More

আরো সংবাদ...

Back to top button