বিনোদন

মুক্ত আসরে আয়োজনে আমিই নজরুল কর্মসূচিতে শুরু হলো ‘নজরুলের ওমর খৈয়াম পাঠ’

ঢাকা, ০৭ অক্টোবর(ডেইলি টাইমস২৪): েবাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম নিয়ে সামাজিক সংগঠক ‘মুক্ত আসর’ বছর ব্যাপী আমিই নজরুল শিরোনামে নামে নানাবিধি কর্মসূচি পালন করে চলছে। আমিই নজরুলে কবির জীবন কর্ম নিয়ে আলোচনা করা হয়। দেশের–বিদেশের প্রখ্যাত শিক্ষাবিদ, সাহিত্যিক, গবেষক, সাংবাদিক, সংগীতশিল্পী, অভিনয়শিল্পী, ভ্রমণবিদ,রন্ধনশিল্পী,তরুণসহ নানা পেশার মানুষ অংশ নিয়েছেন। এখন পর্যন্ত আমিই নজরুল ৬৭টি পর্ব শেষ হয়েছে।

এছাড়া কাজী নজরুল ইসলামকে নিয়ে দীর্ঘদিন ধরে গবেষণা করে আসছে এমন ব্যক্তিদের নিয়ে আয়োজন করা হয় ‘নজরুলসারথী’। নজরুলের জীবনী থেকে পাঠ করা হয় ‘নজরুলের জীবনপাঠ।’ নজরুলের জীবনপাঠ এখন পর্যন্ত ৪৯টি পর্ব অনুষ্ঠিত হয়েছে।

নজরুল ছিলেন বহুমাত্রিক কবি, সাহিত্যিক, সংগীতস্রষ্টা, সমাজসংস্কার, বিপ্লবী। তিনি অসংখ্য সৃষ্টিকর্ম আমাদের সমৃদ্ধি করেছেন। নজরুলের অনুবাদ সাহিত্যেও বিশাল বড় অবদান রেখেছেন। তাঁর অনুবাদের অনদব্য রুবাইয়াত–ই–ওমর খৈয়াম। এখানে কবি ১৯৭টি পক্তিম অনুবাদ করেছেন। এই ১৯৭টি পক্তিমগুলো প্রজন্ম থেকে প্রজন্ম ছড়িয়ে দেওয়ার জন্য আমিই নজরুল কর্মসূচিতে যুক্ত করা হয়েছে ‘নজরুলের ওমর খৈয়াম পাঠ।’ প্রতিদিন রাত ৯টায় ধারাবাহিকভাবে মুক্ত আসরের তরুণ মুক্তবন্ধুরা পাঠ করবেন। পাঠের সঙ্গে যুক্ত আছেন সামিহা সেলিম মোনা, ইশরা রহমান আয়েশা,সানজিদা সরকার অর্পিতা, প্রিয়তী বাঁধন রূপ, নাফিস ফাহিমসহ প্রমূখ।

আয়োজন সম্পর্কে মুক্ত আসরের প্রতিষ্ঠাতা ও সভাপতি আবু সাঈদ বলেন, ‘আমরা চাই নজরুল সৃষ্টিকর্ম দেশ–বিদেশে প্রযুক্তির কল্যাণে ছড়িয়ে দিতে চাই। তাঁর অনেক লেখা তরুণ প্রজন্ম জানে না। আমরা চেষ্টা করছি, তারাই সেটা পড়বে এবং জানবে। আমিই নজরুল আমরা ধারাবাহিকভাবে চালিয়ে যাচ্ছি। আমরা অনলাইনের মাধ্যেম এই কর্মসূচি নজরুলের জন্মজয়ন্তীতে শুরু করি। চলবে বছরব্যাপী। আমিই নজরুলে আমরা তরুণদের যুক্ত করে নজরুলের জীবনপাঠ ও নজরুলের অনবদ্য অনুবাদ রুবাইয়াত–ই–ওমর খৈয়াম পাঠ শুরু করেছি। এর মাধ্যমে তরুণরা কাজী নজরুল ইসলামকে আরও বিশদভাবে জানতে পারবেন। একজন আদর্শ মানুষ হিসেবে গড়ে তোলার জন্য নজরুলচর্চা, রবীন্দ্রচর্চা কিংবা সাহিত্যচর্চার বিকল্প নেই। আমরা তরুণদের এই চর্চার মধ্যে রাখার প্রচেষ্টা করছি।’

তিনি আরও বলেন, আমাদের সঙ্গে যাঁরা যাঁরা যুক্ত আছেন তাঁদের সবার প্রতি কৃতজ্ঞতা জানাই।’

মুক্ত আসরের এই আয়োজনের সঙ্গে যুক্ত হয়েছেন ভারতের প্রকাশনা সংস্থা উদার আকাশ। উদার আকাশ প্রকাশনের প্রকাশক ও সম্পাদক ফারুক আহমেদ বলেন, “কাজী নজরুল ইসলাম এর উপরে আন্তর্জাতিক আলোচনা ও রুবাইয়াত–ই–ওমর খৈয়াম পাঠ নিয়ে বিশেষ আয়োজন মানুষের মনে দাগ কাটছে। কাজী নজরুল ইসলামকে নিয়ে অভিনবত্বের অনলাইন লাইভ সাংস্কৃতিক অনুষ্ঠান ইতিমধ্যেই বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে।”

নজরুলের ওমর খৈয়াম পাঠে সহযোগীতা করছে স্বপ্ন ’৭১ প্রকাশন ও উদার আকাশ। আমিই নজরুল ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেল সরাসরি সম্প্রচারিত হয়।

ঢাকা, ০৭ অক্টোবর(ডেইলি টাইমস২৪)/আর এ কে

Show More

আরো সংবাদ...

Back to top button