জাতীয়লিড নিউজ

আজ থেকে ইলিশ ধরা বন্ধ

ঢাকা, ১৪ অক্টোবর(ডেইলি টাইমস২৪): সরকারের নির্দেশনা অনুসারে জাতীয় সম্পদ ইলিশ রক্ষায় আজ বুধবার (১৪ অক্টোবর) থেকে ৪ নভেম্বর পর্যন্ত প্রজনন মৌসুমে মা ইলিশ ধরা বন্ধ থাকছে।

এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশ নৌবাহিনী ‘ইন এইড টু সিভিল পাওয়ার’-এর আওতায় সমুদ্র, সমুদ্র উপকূলীয় এলাকা ও দেশের অভ্যন্তরীণ নদ-নদীতে ‘মা ইলিশ রক্ষা অভিযান-২০২০’ পরিচালনা করবে। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, অভিযান পরিচালনাকালে নৌ সদস্যরা চিহ্নিত ইলিশ প্রজনন ক্ষেত্রসহ দেশব্যাপী প্রজনন মৌসুমে ইলিশ ধরা নিষিদ্ধসংক্রান্ত সরকারি নিষেধাজ্ঞা বাস্তবায়ন করবেন। এর পাশাপাশি মা ইলিশের বিচরণ ও অভিপ্রায়ণ নিরাপদকরণসহ অবাধ প্রজননের সুযোগ সৃষ্টির মাধ্যমে ইলিশের প্রবৃদ্ধি অক্ষুণ্ন রাখার লক্ষ্যে মাছ ধরার নৌযানসহ সব ধরনের বাণিজ্যিক ট্রলারের মাধ্যমে সমুদ্র উপকূল ও মোহনায় মৎস্য আহরণ নিষেধাজ্ঞা বাস্তবায়ন করবে।

এতে আরও বলা হয়, ইলিশ প্রজননের সাথে সম্পর্কিত গবেষণা/ সমীক্ষা কার্যক্রমে তথ্য-উপাত্ত সংগ্রহ ও সংরক্ষণে নিয়োজিত ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সহায়তার পাশাপাশি চিহ্নিত প্রজনন ক্ষেত্রে ডিমওয়ালা ইলিশ মাছসহ সকল প্রকার মাছ ধরা বন্ধের বিষয়ে গণসচেতনতা সৃষ্টিতে স্থানীয় প্রশাসনকে সহায়তা করবে নৌবাহিনী।

মা ইলিশ ধরা বন্ধের লক্ষ্যে নৌবাহিনী সার্বক্ষণিক নিজ এলাকায় টহল প্রদান করবে। অপারেশনকে আরোও বেগবান করার লক্ষ্যে নৌবাহিনীর মেরিটাইম প্যাট্রোল এয়ারক্রাফ্ট (এমপিএ) এর মাধ্যমে আগে থেকেই সমুদ্রে অবৈধভাবে মাছ সংগ্রহে নিয়োজিত নৌকার অবস্থান নির্ণয় করা হবে এবং পরবর্তীতে নৌবাহিনী জাহাজের মাধ্যমে অভিযান পরিচালনা করা হবে।

ঢাকা, ১৪ অক্টোবর(ডেইলি টাইমস২৪)/আর এ কে

Show More

আরো সংবাদ...

Back to top button