রাজনীতি

সরকার ন্যায্য দাবি আদায়ের আন্দোলনকে পেশি শক্তি দিয়ে দমন করতে চায় : কমরেড সামাদ

ঢাকা, ২০ অক্টোবর(ডেইলি টাইমস২৪): বকেয়া পাওনা এককালীন পরিশোধ করাসহ ১৪ দফা দাবিতে খুলনায় পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদের কর্মসূচিতে পুলিশী হামলায় প্রায় ২০ জন আহত, ১৫ জনকে গ্রেপ্তার করা ও ফেনীতে ধর্ষণ বিরোধী লংমার্চে সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)-সিপিবি(এম)।

আজ ২০ অক্টোবর ২০২০ মঙ্গলবার সকাল ১১ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

বিক্ষোভ সমাবেশে সভাপতির বক্তব্যে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)’র সাধারণ সম্পাদক কমরেড ডা: এম. এ. সামাদ বলেন, “গতকাল ১৯ অক্টোবর খুলনা নগরীর ইস্টার্ন গেইটে পাটকল শ্রমিকদের ন্যায্য দাবি আদায়ের আন্দোলনে বিনা উস্কানিতে পুলিশ হামলা চালিয়েছে। আমরা পুলিশের এ ন্যাক্কারজনক হামলা-গ্রেফতার ও গত ১৭ অক্টোবর ফেনীতে ধর্ষণ বিরোধী লংমার্চে সন্ত্রাসীদের হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। এসব হামলা প্রমাণ করে বর্তমান সরকার ন্যায্য দাবি আদায়ের আন্দোলনকে পেশি শক্তি দিয়ে দমন করতে চায়।”

তিনি বলেন, “রাষ্ট্রীয় পাটকল বন্ধের সিদ্ধান্ত বাতিল, পাটকল বন্ধ নয় পাটের নিত্য নতুন ব্যবহার উদ্ভাবন,  আধুনিকায়ন করা, পাট খাতে দুর্নীতি-লুটপাট বন্ধ, ভুলনীতি পরিহার, দুর্নীতি-অনিয়ম-লুটপাট বন্ধ সহ বিভিন্ন ন্যায্য দাবি বাস্তবায়ন না করে উল্টো পাট কল বন্ধ করে দেওয়া পাট শিল্পের সাথে সংশ্লিষ্ট কৃষক-শ্রমিকদের পেটে লাথি মারার শামিল। পাট কল বন্ধের ফলে এ শিল্পের হাজারো শ্রমিক বেকার হয়ে পড়েছেন। অথচ তাদের কথায় কর্ণপাত করা হচ্ছে না। ধর্ষণ সামাজিক ব্যাধিতে পরিণত হলেও তা বন্ধে কার্যকর কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি। সর্বোচ্চ শাস্তি মৃত্যু দন্ড ঘোষণার পরও ধর্ষণ-নির্যাতন থেমে নেই।”

কমরেড ডা: এম. এ. সামাদ অবিলম্বে গ্রেফতারকৃত মুক্তি দাবি করে বলেন “হামলায় আহতদের সুচিকিৎসার ব্যবস্থা করতে হবে, গ্রেফতারকৃতদের কোন রকম হয়রানি না করে নিঃশর্ত মুক্তি দিতে হবে। পাশাপাশি হামলায় জড়িত পুলিশ সদস্যদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে। অন্যথায় তীব্র আন্দোলন গড়ে তুলে দাবি মানতে বাধ্য করা হবে।”

বিক্ষোভ সমাবেশে আরো বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)’র কেন্দ্রীয় নেতা কমরেড বিজ্ঞানী সামছুল হক সরকার, কমরেড বায়েজিদ, কমরেড আলাউদ্দিন, কমরেড মোস্তফা আল খালিদ, কমরেড রকিবুল ইসলাম সহ পার্টির বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ।

ঢাকা, ২০ অক্টোবর(ডেইলি টাইমস২৪)/আর এ কে

Show More

আরো সংবাদ...

Back to top button