জেলার সংবাদলিড নিউজ

বায়ুদূষণে রাজধানীকে ছাড়িয়ে যাচ্ছে গাজীপুর

ঢাকা, ২৮ নভেম্বর (ডেইলি টাইমস২৪): শুষ্ক মৌসুম আসতেই বেড়েছে বায়ুদূষণ। বরাবরের মতো এবারও বিশ্বের দূষিত শহরের তালিকার শীর্ষে অবস্থান করছে ঢাকা। তবে নতুন সংযোজন হয়ে ঢাকার খুব কাছাকাছি অবস্থান করছে গাজীপুর। বায়ুদূষণে কখনো ছাড়িয়ে যাচ্ছে রাজধানীকেও। এ জন্য অনিয়ন্ত্রিত নির্মাণকাজকেই দুষছেন বায়ুবিজ্ঞানীরা।

অপরদিকে সরকারি ঠিকাদারদের লাগাম টানতে অপারগতার কথা বলছে নিয়ন্ত্রক সংস্থা পরিবেশ অধিদফতর।

সরেজমিনে দেখা যায়, রাজধানীর উত্তরা থেকে গাজীপুর চৌরাস্তা পর্যন্ত দুপুর ১২টায়ও হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে যানবাহন। ধুলার কারণে একটি গাড়ি পার হতেই তৈরি হচ্ছে অন্ধকারাচ্ছন্ন পরিবেশ। তাই দিনের বেলাতেও জ্বালাতে হচ্ছে হেডলাইট, বলছেন চালকরা।

স্থানীয়দের অভিযোগ, ভাঙা রাস্তা, আর খোলা পরিবেশে নির্মাণসামগ্রী ফেলে রাখার কারণেই এখানে বেড়েছে ধুলার রাজত্ব।

এদিকে বায়ুদূষণ পরিমাপক যন্ত্রে দেখা যায়, রাজধানীর উত্তরায় প্রতি ঘনমিটার বাতাসে পিএম ২.৫ অর্থাৎ অতি সূক্ষ্ম ধূলিকণার উপস্থিতি রয়েছে ২০০-২৫০ মাইক্রোগাম। আর তার চেয়ে বড় ধূলিকণা আছে ৪০০ মাইক্রোগ্রামেরও বেশি। এ বিষয়ে গবেষকরা বলছেন, এমন পরিবেশ একজন মানুষের সুস্থভাবে বেঁচে থাকার সম্পূর্ণ প্রতিকূল।

অসহায়ত্ব স্বীকার করে পরিবেশ অধিদফতর (বায়ুমান) পরিচালক জিয়াউল হক বলছেন, নিয়মের তোয়াক্কা না করে পরিস্থিতি ভয়াবহ করে তুলছেন সরকারি ঠিকাদাররা। তাই এ বিষয়ে তাদের সঠিক পরামর্শ দেওয়া হচ্ছে।

মানমাত্রা অনুযায়ী মানুষের স্বাভাবিক বায়ু সেবনক্ষমতা ৫০ একিউআই পর্যন্ত। কিন্তু পরিবেশ অধিদফতরের পরিসংখ্যান বলছে, নভেম্বর মাসজুড়ে গাজীপুরের গড় বায়ুমান ১৭৪.১ একিউআই।

ঢাকা, ২৮ নভেম্বর (ডেইলি টাইমস২৪)/আর এ কে

 

Show More

আরো সংবাদ...

Back to top button