লাইফস্টাইল

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় যেসকল বীজ

ডেইলি টাইমস ২৪:  শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী না হলে অল্প অসুস্থতাতেও মানুষ খুব সহজে দুর্বল হয়ে পড়ে এবং রোগের আক্রমণও জোরালো হয়। খাদ্যাভ্যাস এবং জীবন-যাপনের পদ্ধতি অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করছেন চিকিৎসকরা। মানুষের দ্রুত গতির জীবনধারায় বাড়ছে নিত্য নতুন চাপ। অনিদ্রা-সহ নানা ধরনের অসুস্থতা এখন সঙ্গী। তাই খাদ্যের তালিকায় এমন কিছু জিনিস রাখা দরকার, যা স্বাস্থ্যের হাল ফেরাতে খানিকটা হলেও সহায়তা করতে পারে। প্রকৃতির ভান্ডারে যে কত মহৌষধি লুকিয়ে রয়েছে, তার কোনও হিসেব নেই। প্রাচীনকাল থেকেই শরীরকে সুস্থ এবং রোগমুক্ত রাখতে উদ্ভিদের বীজের ব্যবহার হয়ে আসছে। পুষ্টিবিদেরা বলছেন, কুমড়ার বীজ, সাদা তিল, সূর্যমুখীর বীজ, চিয়া বীজ, তিসি বীজ বা ফ্লেক্স সিডস

এছাড়া এসব বীজের পুষ্টিগুণ অনেক। সেই সঙ্গে ভিটামিন, খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইবার, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সবই পাওয়া যায়। যা ওজন নিয়ন্ত্রণে রাখে, হার্টকে সুস্থ রাখে আর প্রাকৃতিক উপায়ে বাড়িয়ে তোলে রোগ প্রতিরোধ ক্ষমতা। সালাদ, স্যুপ, স্মুদি- তে মিশিয়ে নিতে পারেন পছন্দের বীজ।

কুমড়ার বীজ

কুমড়ার বীজ সকলেই ফেলে দেন। কিন্তু এই বীজের উপকারিতা অনেক। কমড়ো বীজের তরকারি খেতে খুবই সুস্বাদু। সেই সঙ্গে এই বীজে রয়েছে ম্যাগনেসিয়াম, তামা, জিঙ্ক, প্রোটিন যা হাড়ের গঠন ভালো করে। ম্যাগনেসিয়াম শরীরের অনেক কাজে লাগে। প্রতিদিন বড় এক চামচ করে এই বীজ খেতে পারলে খুবই ভালো। ব্লাড সুগার থাকবে নিয়ন্ত্রণে। সেই সঙ্গে হজম ভালো হবে।

সাদা তিল

প্রচুর মানুষ আছেন যারা প্রতিদিন ভাতের সঙ্গে তিলবাটা খান। সাদা তিল বাটায় পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, জিঙ্ক থাকে। যা শরীরের জন্য ভালো। হরমোন ভালো কাজ করে নিয়মিত তিল খেলে। সেই সঙ্গে তিলে কোনও ক্যালোরি নেই। ফলে ওজনও কমে তাড়াতাড়ি। আর দেহের প্রয়োজনীয় তাপমাত্রা বজায় রাখতে সাহায্য করে সাদা তিল।

সূর্যমুখীর বীজ

করোনার সংক্রমণ ঠেকাতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সূর্যমুখীর বীজ খুবই উপকারী। এতে অনেক ভালো উপাদান থাকে। যা ইস্ট্রোজেন ও প্রোজেস্ট্রেরন নিয়ন্ত্রণে রাখে। ঠিকমতো হরমোন উৎপাদনে সাহায্য করে। যাঁদের মেন্সট্রুয়াল সাইকেলে সমস্যা রয়েছে, পিরিয়ডস ঠিকমতো হয় না, থাইরয়েডের সমস্যা রয়েছে, গর্ভধারণ করতে পারছেন না তাদের জন্য খুব ভালো। এছাড়াও মেটাবলিজম ঠিক রাখতে সাহায্য করে এই বীজ।

চিয়া বীজ

চিয়াব বীজের অনেক উপকারিতা। হজমে সাহায্য করে, মেটাবলিক রেট বাড়ায়, আয়রন আছে, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড আছে। আর তাই চিয়া বীজ অবশ্যই রাখুন প্রতিদিনের ডায়েটে। ওজন কমাতেও কিন্তু ভীষণ ভাবে সাহায্য করে এই বীজ। মূল পেটের চর্বি ঝরায় চিয়া বীজ। আদা গ্রেট করে ৫০০ এম এল জল ফুটিয়ে নিন। এবার তা ঠান্ডা করে জারে নিন। ওর মধ্যে বড় এক চামচ চিয়া বীজ আর লেবুর রস যোগ করুন। প্রতিদিন এই পানি খেলে ফ্যাট ঝরবেই।

তিসি বীজ বা ফ্লেক্স সিডস

ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখা থেকে শুরু করে হজমে সাহায্য ফ্লেক্স সিডসেরও অনেক গুণ রয়েছে। এতে প্রচুর পরিমাণ ডায়েটারি ফাইবার রয়েছে। দুপুরের খাবার খেয়ে খেতে পারলে খুব ভালো। এতে পেটের চর্বি কমে, ওজন কমে সেই সঙ্গে খিদেও কমে যায়। যারা বিভিন্ন ইনফার্টিলির সঙ্গে লড়াই করছেন তাদের জন্য খুব ভালো।

Show More

আরো সংবাদ...

Back to top button