জাতীয়প্রধান সংবাদ

ভারতে গেল ২৩ টন ইলিশ

ডেইলি টাইমস ২৪: সরকারের বিশেষ অনুমতিতে ২ হাজার ৮০ মেট্রিক টন ইলিশের মধ্যে প্রথম চালানে বেনাপোল বন্দর দিয়ে ৪টি ট্রাকে ২৩ মেট্রিক টন ইলিশ ভারতে রপ্তানি হয়েছে।
বুধবার (২২ সেপ্টেম্বর) বিকাল ৫টায় কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষে ইলিশের ট্রাক ভারতের পেট্রাপোল বন্দরে প্রবেশ করে।

ইলিশ রফতানিকারক ঢাকার ইউনিয়ন ভ্যান্সারসহ দুইটি প্রতিষ্ঠান। আমদানিকারক ভারতের সিদ্ধেশরী ইন্ডিয়া। পণ্য চালানটি বন্দর থেকে ছাড় করাতে প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করেন সিঅ্যান্ডএফ এজেন্ট বিশ্বাস এন্টারপ্রাইজ।

বেনাপোল মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ অফিসের পরিদর্শক আসওয়াদুল ইসলাম বলেন, হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান দূগাপূজা উপলক্ষে সরকার গত ২০ সেপ্টেম্বর বাংলাদেশের ৫২ জন রফতানিকারকের প্রত্যেককে ৪০ টন করে ২ হাজার ৮০ মেট্রিকটন ইলিশ রফতানির অনুমতি দেয়।

আগামী ১০ অক্টোবরের মধ্যে সমস্ত ইলিশ ভারতে রফতানির নির্দেশ রয়েছে বাণিজ্য মন্ত্রণালয়ের। বুধবার প্রথম চালানে দুইটি প্রতিষ্ঠান ২৩ মেট্রিকটন ইলিশ ভারতে পাঠালো।
ইলিশ রফতানিকারক নুরুল আমিন বিশ্বাস জানান, দেশে ইলিশের উৎপাদনে ঘাটতি থাকায় ২০১২ সাল থেকে দেশের বাইরে ইলিশ রফতানি বন্ধ করেছিল সরকার। পরবর্তীতে বন্ধুত্ব ও সৌহাদ্যের সর্ম্পক্যের সূত্র ধরে সরকার ২০১৯ সাল থেকে প্রতিবছর পূজার আগে ভারতে ইলিশ রফতানির অনুমতি দিয়ে আসছে। এমন সৌহাদ্য মনোভাব দুই দেশের মধ্যে বাণিজ্য ও বন্ধুত্বের সর্ম্পক্য আরও বৃদ্ধি করতে ভূমিকা রাখবে।

Show More

আরো সংবাদ...

Back to top button