জাতীয়

প্রাইমারির মতো ইবতেদায়ি মাদরাসা জাতীয়করণের দাবি

ডেইলি টাইমস ২৪: প্রাইমারির মতো ইবতেদায়ি মাদরাসাকে জাতীয়করণসহ সাত দফা দাবি জানিয়েছে বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক সমিতি।

বুধবার (২২ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের আলোচনা সভায় বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদারাসা শিক্ষক সমিতি এই দাবি জানায়।

অন্য দাবিগুলো হলো- কোডবিহীন মাদরাসাগুলাে বাের্ডের মাধ্যমে কোড নম্বরে অন্তর্ভুক্ত করা, স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা নীতিমালা-২০১৮ সংশােধন করে আলিম শিক্ষক এক জনের পরিবর্তে এইচএসসি পাস-সমমান এক জন অন্তর্ভুক্ত করা, প্রাইমারির মতো স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসায় অফিস সহায়ক নিয়ােগ, প্রাইমারির মতো স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার শিক্ষকদেরকে পিটিআই ট্রেনিংয়ের ব্যবস্থা করা, প্রাইমারির মতো স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসায় আসবাবপত্রসহ ভবন নির্মাণ এবং প্রাইমারির মতো স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার স্থায়ী রেজিষ্ট্রেশনের ব্যবস্থা করা।

সংগঠনের সভাপতি কাজী ফয়েজুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শায়েখ খন্দকার গোলাম নকশাবন্দি, আলোচনায় অংশগ্রহন করেন ঢাকা আলিয়া মাদরাসার সাবেক অধ্যক্ষ অধ্যাপক ড. একে এম ইয়াকুব হোসাইন, বাংলাদেশ ইসলামিক ঐক্যজোটের চেয়ারম্যান মেছবাহুর রহমান চৌধুরী, গণতান্ত্রিক পার্টির সাধারণ সম্পাদক ডা. শাহদাত হোসেন, বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া, সমিতির উপদেষ্টা মুফতী মাসুম বিল্লাহ নাফিয়ী, মহাসচিব কাজী মোখলেছুর রহমান প্রমুখ। আলোচনা সভায় বলা হয়, প্রাইমারির মতো ইবতেদায়ি মাদারাসায় সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত শিক্ষার্থীদের পাঠদান করা হয়। সরকারের বিভিন্ন কাজ প্রাইমারির শিক্ষকদের মতো স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার শিক্ষকরাও করে থাকেন। ১৯৯৪ সালে প্রাইমারির মতো স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার শিক্ষকদেরও ৫০০ টাকা ভাতা দেওয়া হয়। কিন্তু প্রাইমারির শিক্ষকদের বেতন ধাপে ধাপে বৃদ্ধি করার পরও তাদেরকে ২০১৩ সালে বর্তমান সরকার ২৬ হাজার ১৯৩টি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করে। অথচ মাত্র ১ হাজার ৫১৯টি স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার শিক্ষকদের বেতন ৫০০ থেকে বৃদ্ধি করে প্রধান শিক্ষক ২৫০০ এবং সহকারী শিক্ষক ২৩০০ টাকা পান। যা এই দ্রব্যমূল্যের বাজারে অমানবিক। বাকি স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসাগুলাে কোনো বেতন ভাতা পায় না। তাই কর্তৃপক্ষকে আমাদের দাবি মেনে নেওয়ার আহ্বান জানাচ্ছি।

Show More

আরো সংবাদ...

Back to top button