প্রধান সংবাদপ্রবাসের খবর

সৌদিআরবে বাংলাদেশীসহ প্রায় ১৪ হাজার অবৈধ প্রবাসী গ্রেপ্তার

ডেইলি টাইমস ২৪: সৌদিআরবে গত এক সপ্তাহের মধ্যে বিভিন্ন অঞ্চলে আবাসিক, শ্রম আইন এবং সীমান্ত নিরাপত্তা বিধি লঙ্ঘনকারী ১৩ হাজার ৭৮০ জন বাংলাদেশীসহ বিভিন্ন দেশের নাগরিকদের গ্রেপ্তার করা হয়েছে।

গত ১৩ জানুয়ারি থেকে ১৯ জানুয়ারি পর্যন্ত নিরাপত্তা বাহিনীর বিভিন্ন ইউনিট এবং পাসপোর্টের জেনারেল ডিরেক্টরেট (জাওয়াজাত) দ্বারা পরিচালিত যৌথ মাঠ অভিযানের সময় এদের গ্রেপ্তার করা হয়।

সৌদি গণমাধ্যম সৌদি গেজেটের প্রতিবেদনের বরাত জানা যায়, গ্রেপ্তারকৃতদের মধ্যে ৬ হাজার ৮৯৫ জন আবাসিক আইন লঙ্ঘনকারী, ৫ হাজার ১২৩ জন সীমান্ত নিরাপত্তা বিধি লঙ্ঘনকারী এবং ১ হাজার ৭৬২ জনেরও বেশি শ্রম আইন লঙ্ঘনকারী অন্তর্ভুক্ত রয়েছে।

সৌদিআরবের সীমান্ত অতিক্রম করার চেষ্টা করার সময় মোট ৩৯১ জনকে গ্রেপ্তার করা হয়েছে। যাদের মধ্যে ৩০ শতাংশ ইয়েমেনি নাগরিক, ৬২ শতাংশ ইথিওপিয়ান নাগরিক ৮ শতাংশ অন্যান্য জাতীয়তার নাগরিক এবং ৩৬ জনকে সৌদির সীমান্ত অতিক্রম করে পালানোর চেষ্টা করার জন্য গ্রেপ্তার করা হয়। নিরাপত্তা বাহিনী লঙ্ঘনকারীদের পরিবহন এবং তাদের আশ্রয় দেওয়ার সঙ্গে জড়িত ২৬ জনকে গ্রেপ্তার করেছে।

আইন লঙ্ঘনকারীদের মধ্যে বর্তমানে শাস্তিমূলক ব্যবস্থার অধীন রয়েছে তাদের মধ্যে মোট ৯৫ হাজার ৬৫০ জন। এদের মধ্যে ৮৫ হাজার ২৪৩ জনেরও বেশি পুরুষ এবং ১০ হাজার ৪০৭ জন মহিলা রয়েছে। ৮৪ হাজার ৭২ জন লঙ্ঘনকারীদের মামলা তাদের নিজ দেশে নির্বাসনের জন্য ভ্রমণ নথি পাওয়ার জন্য তাদের কূটনৈতিক মিশনে রেফার করা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সতর্ক করেছে যে যে কেউ সীমান্ত সুরক্ষা বিধি লঙ্ঘন করে কাউকে সৌদি প্রবেশের সুবিধার্থে ধরা পড়ে বা তাকে পরিবহন বা আশ্রয় বা যে কোনও উপায়ে কোনও সহায়তা বা পরিষেবা সরবরাহ করে, তাকে সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ড দেওয়া হবে। অথবা ১ মিলিয়ন সৌদি রিয়াল পর্যন্ত জরিমানা করা হবে এবং যাতায়াত পরিবহন, আশ্রয়ের জন্য ব্যবহৃত বাসস্থান বাজেয়াপ্ত করা হবে। পাশাপাশি স্থানীয় মিডিয়াতে তাদের নাম প্রকাশ করা হবে।

Show More

আরো সংবাদ...

Back to top button