জাতীয়লিড নিউজ

ইসি গঠন: ওবায়দুল হাসানকে সভাপতি করে সার্চ কমিটি

ডেইলি টাইমস ২৪: নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনের লক্ষ্যে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করা হয়েছে। শনিবার (৫ ফেব্রুয়ারি) সকালে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ প্রজ্ঞাপন জারি করা হয়েছে। সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানকে এই কমিটির প্রধান করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন- হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন এবং কথা সাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক।

আইন অনুযায়ী এই সার্চ কমিটি বা অনুসন্ধান কমিটি প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনারদের জন্য দুটি করে নাম প্রস্তাব করবেন। রাষ্ট্রপতি সেই নাম থেকে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য কমিশনারদের নিয়ে নতুন নির্বাচন কমিশন গঠন করবেন। সেই কমিশন পরবর্তী সংসদ নির্বাচনসহ অন্যান্য নির্বাচন পরিচালনা করবে।

আইন অনুযায়ী তিনজন সদস্যের উপস্থিতিতে অনুসন্ধান কমিটির সভার কোরাম গঠিত হবে। অনুসন্ধান কমিটির সভায় উপস্থিত সদস্যগণের সংখ্যাগরিষ্ঠের ভোটের ভিত্তিতে সিদ্ধান্ত গৃহিত হবে। ভোটের সমতার ক্ষেত্রে সভায় সভাপতিত্বকারী সদস্যের দ্বিতীয় বা নির্ণয়ক ভোট প্রদানের ক্ষমতা থাকবে। অনুসন্ধান কমিটি গঠনের ১৫ কার্যদিবসের মধ্যে তাদের সুপারিশ রাষ্ট্রপতির নিকট পেশ করবেন।

তবে, যেহেতু বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ আগামী ১৫ ফেব্রুয়ারি শেষ হচ্ছে তাই তার আগেই নতুন নির্বাচন কমিশন গঠন করতে হবে। সে হিসেবে এই অনুসন্ধান কমিটি ৯ দিন সময় পাচ্ছেন।

Show More

আরো সংবাদ...

Back to top button