খেলাধুলা

উইম্বলডন থেকে নিষিদ্ধ রাশিয়া ও বেলারুশ

ডেইলি টাইমস ২৪: ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের জেরে এবার উইম্বলডন থেকে নিষিদ্ধ করা হলো রাশিয়া ও বেলারুশের টেনিস খেলোয়াড়দের। উইম্বলডনের আয়োজক অল ইংল্যান্ড লন টেনিস ক্লাব বুধবার (২০ এপ্রিল) এক বিবৃতিতে এই দুই দেশের খেলোয়াড়দের নিষেধাজ্ঞার বিষয়টি নিশ্চিত করেছে।

নিষেধাজ্ঞার ফলে টেনিসের পুরুষ র‍্যাঙ্কিংয়ের দুই নম্বর খেলোয়াড় রাশিয়ার দানিল মেদভেদেভ এবং নারী র‍্যাঙ্কিং চার নম্বর খেলোয়াড় বেলারুশের আরিনা সাবালেঙ্কার মতো খেলোয়াড়কে দেখা যাবে না এবারের আসরে। গত আসরের নারী এককের সেমিফাইনালিস্টও ছিলেন সাবালেঙ্কা।

ইউক্রেনে রুশ বাহিনীর সামরিক অভিযান শুরুর পর থেকে পশ্চিমা ও ইউরোপিয়ানসহ বিশ্বের নানা দেশের কাছ থেকে নিষেধাজ্ঞার সম্মুখীন হতে থাকে রাশিয়া। ক্রীরাক্ষেত্রেও যার প্রভাব পড়েছে বেশ ভালোভাবেই।

চলতি মাসের শুরুর দিকে উইম্বলডন আয়োজকরা জানিয়েছিলো, রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়রা প্রতিযোগিতায় অংশ নিতে পারবে কিনা সে ব্যাপারে ব্রিটিশ সরকারের সঙ্গে আলোচনা করে আগামী মে মাসের মাঝামাঝি সময়ে একটি সিদ্ধান্ত নেয়া হতে পারে।

তবে তার অনেক আগেই রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়দের উপর নিষেধাজ্ঞার সিদ্ধান্ত জানিয়ে দিলো উম্বলডন কর্তৃপক্ষ। আগামী ২৭ জুন শুরু হবে এবারের উইম্বলডনের আসর, চলবে ১০ জুলাই পর্যন্ত।

এদিকে উইম্বলডনে খেলতে না পারলেও আগামী মাসে শুরু হতে যাওয়া ফরাসি ওপেনে খেলতে পারবেন রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়রা। এছাড়া ট্যুর প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন দুই দেশের খেলোয়াড়ই, তবে সেক্ষেত্রে নিজের দেশের জাতীয় পতাকার নয়, নিরপেক্ষ ক্রীড়াবিদ হিসেবে খেলতে হবে তাদের।

Show More

আরো সংবাদ...

Back to top button