লাইফস্টাইল

রক্তচাপ বেড়েছে বুঝবেন যেসব লক্ষণে

ডেইলি টাইমস ২৪:  বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, অকালে মৃত্যুবরণের অন্যতম কারণ উচ্চ রক্তচাপ। বিশ্বজুড়ে ১.৮ বিলিয়ন প্রাপ্তবয়স্ক মানুষ এই রোগটিতে ভুগছেন। এদের মধ্যে ৪৬ শতাংশ রোগী জানেনই না যে রক্তচাপ বেড়েছে। এর ফলে মৃত্যুঝুঁকি বেড়ে যায়। কার্ডিওভাসকুলার ডিজিজের অন্যতম প্রধান কারণ উচ্চ রক্তচাপ। তবে সময় মতো চিকিৎসা করা গেলে সুস্থ হয়ে যাওয়ার সম্ভাবনা অনেক বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, প্রতি পাঁচ জনের একজনই সুস্থ হয়ে যেতে পারেন ঠিক মতো চিকিৎসা করলে। জেনে নিন কোন কোন লক্ষণ দেখলে এড়িয়ে না গিয়ে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেবেন।

অবর্ণনীয় মাথা ব্যথা
বিভিন্ন কারণে আমাদের মাথা ব্যথা হতে পারে। তবে উচ্চ রক্তচাপের কারণে হওয়া মাথা ব্যথা খুবই শক্তিশালী। মাইগ্রেন বা জ্বরের কারণে হওয়া ব্যথার মতো নয় এটি। মাথার শিরা দপদপ করার মতো অনুভূতি হতে পারে এ ধরনের ব্যথায়। বেশিরভাগ সময় সকালের দিকে হয় এমন মাথা ব্যথা।
বুকে ব্যথা
রক্তচাপ বেড়ে গেলে হৃদযন্ত্রে রক্ত চলাচল বাধাপ্রাপ্ত হয়। ফলে প্রচণ্ড বুকে ব্যথা হতে পারে।

চোখে ঝাপসা দেখা
উচ্চ রক্তচাপের অন্যতম লক্ষণ এটি। অন্য কোনও লক্ষণ না থাকার পরও হঠাৎ দৃষ্টি ঝাপসা হয়ে গেলে দ্রুত রক্তচাপ মাপুন কিংবা চিকিৎসকের পরামর্শ নিন।

দুর্বল লাগা
যদিও বিভিন্ন কারণে দুর্বল লাগতে পারে আমাদের, তারপরেও অতিরিক্ত দুর্বল বোধ হলে অবহেলা না করে রক্তচাপ মেপে দেখুন।
উচ্চ রক্তচাপের অন্যান্য লক্ষণ
নাক দিয়ে রক্ত পড়া
বমি
অনিয়মিত হৃদস্পন্দন
মাথা ঘোরা
উচ্চ রক্তচাপের চিকিৎসা না করালে কী হয়?
অনিয়ন্ত্রিত রক্তচাপের কারণে হার্ট অ্যাটাক হতে পারে। হার্টে রক্ত পৌছতে না পেরে ও অক্সিজেনের অভাবে হার্টের কার্যক্রম থেমে যায়। এছাড়া উচ্চ রক্তচাপের কারণে যেসব ধমনী মস্তিষ্কে রক্ত ও অক্সিজেন সরবরাহের কাজ করে, সেগুলো ফেটে যেতে পারে। এর ফলে স্ট্রোক হয় রোগীর।

তথ্য: টাইমস অব ইন্ডিয়া

Show More

আরো সংবাদ...

Back to top button