শিক্ষা

ইসওয়াতিনির শিল্প ও বানিজ্য মন্ত্রীর সঙ্গে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর বৈঠক

ডেইলি টাইমস ২৪: শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন শিল্প সংশ্লিষ্টদের পরামর্শক্রমে দেশের কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার শিক্ষাক্রম প্রণয়ন করা হবে। এক্ষেত্রে স্থানীয় ও আন্তর্জাতিক শ্রমবাজারের চাহিদাও বিবেচনায় নেয়া হবে।
আফ্রিকার উত্তরাঞ্চলীয় দেশ ইসওয়াতিনির শিল্প ও বানিজ্য মন্ত্রী মানকোবা খুমালো শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর সঙ্গে তার সিচিবালয়ের অফিস কক্ষে সাক্ষাৎ করতে এলে তিনি একথা বলেন।

মহিবুল হাসান চৌধুরী বলেন নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন এবং শিল্প উৎপাদন ব্যবস্থার ক্রমাগত বিবর্তনের ফলে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার ট্রেডসমূহ দ্রূত পরিবর্তিত হয়। এজন্য এ শিক্ষা ধারার প্রচলিত ট্রেডগুলোকে পুনর্বিন্যাস করা হয়েছে এবং প্রয়োজন অনুযাই তা চলমান থাকবে।

এসময় দু’দেশের শিক্ষার্থী বিনিময় নিয়ে আলোচনাকালে শিক্ষা উপমন্ত্রী বলেন বাংলাদেশে চিকিৎসাবিদ্যাসহ উচ্চ শিক্ষা স্তরে শিক্ষা ব্যয় কম হওয়ায় মেডিকেল কলেজগুলোতে আশপাশের দেশ থেকে বেশ কিছু সংখ্যক শিক্ষার্থী লেখাপড়া করতে আসে।

তিনি আরো বলেন কারিগরি শিক্ষাকে আন্তর্জাতিক অঙ্গনে গ্রহনযোগ্য করতে দেশি -বিদেশি অংশীজনদের মতামত নিয়ে জাতীয় যোগ্যতা কাঠামো প্রনয়ণ করা হয়েছে।

ইসওয়াতিনির সফররত শিল্প ও বানিজ্য মন্ত্রী এসময় বলেন শিক্ষার্থী বিনিময়ের পাশাপাশি আন্তর্জাতিক শ্রমবাজারে কাজের উপযোগী কর্মীদের ইংরেজী ভাষা দক্ষতা উন্নয়নে উভয় দেশ যৌথ কার্যক্রম গ্রহণ করতে পারে । তিনি বলেন আর্থ সামাজিক অবস্থা বিবেচনায় শিক্ষা খাতে বাংলাদেশ এবং ইসওয়াতিনির সহযোগীতার অনেক ক্ষেত্র রয়েছে।

Show More

আরো সংবাদ...

Back to top button