রাজনীতি

পোশাক শিল্পের শ্রমিকদের ন্যূনতম মজুরী ঘোষণার দাবি

ডেইলি টাইমস ২৪:  অনতি বিলম্বে পোশাক শিল্পের শ্রমিকদের ন্যূনতম মজুরী ব্যাংক-বীমাসহ অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের কর্মচারীদের ন্যায় নির্ধারণ করা দাবি জানিয়েছে বাংলাদেশ সংযুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক মোহাম্মদ বজলুর রহমান বাবলু। আজ ৮ জুলাই ২০২২ (সোমবার) সংবাদ মাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে তিনি এ দাবি জানান।

মোহাম্মদ বজলুর রহমান বাবলু বলেন, দেশের বৈদেশিক মুদ্রা অর্জনকারী মূল প্রতিষ্ঠান পোশাক শিল্পের শ্রমিকরা বর্তমান প্রেক্ষাপটে চরম সংকটে জীবনযাপন করছে। চরম মূল্যস্ফীতির বাজারে তাদের জীবন সর্বনিম্ন কোটায় চলে গেছে। ব্যাংক অফিস সহকারী যেমন নিরাপত্তারক্ষী, পরিচ্ছন্নতাকর্মী এবং মেসেঞ্জাররা বিভাগীয় শহর, জেলা ও উপজেলায় শাখায় ন্যূনতম মজুরী পান যথাক্রমে ২৪,০০০ টাকা, ২১,০০০ টাকা এবং ১৮,০০০ টাকা। অথচ একজন পোশাক শ্রমিকের ন্যূনতম মজুরী মাত্র ৮,২০০ টাকা। বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ, জলবায়ু বিপর্যয়সহ বিভিন্ন কারণে বিশ্বব্যাপী দ্রব্যমূল্য সীমাহীন উর্দ্ধগতির কারণে দেশেও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম ব্যাপক বৃদ্ধি পেয়েছে। এ অবস্থায় স্বল্প আয়ের পোশাক শিল্প শ্রমিকদের ন্যূনতম মজুরী অবিলম্বে আর্থিক প্রতিষ্ঠানের কর্মচারীদের ন্যায় নির্ধারণ করা একান্ত জরুরী।

তিনি বলেন, জীবনধারণের ব্যয় ধারাবাহিকভাবে দীর্ঘদিন যাবত বৃদ্ধি পেয়ে পেয়ে শ্রমিকদের শোচনীয় আর্থিক অবস্থা চরম পর্যায়ে পৌছে গেছে। কাজেই শিল্প রক্ষার স্বার্থে, বৈদেশিক মুদ্রা অর্জন ও এ খাতের শ্রমিকদের বাঁচার জন্য নতুন বেতন কাঠামো ঘোষণা করা না হলে পোশাক শিল্প, বৈদেশিক মুদ্রা, মালিক ও শ্রমিক সবাই হুমকির মুখে পড়বে। আর যদি শুধু শিল্প ও বৈদেশিক মুদ্রা অর্জনের লক্ষ্য নিয়ে লক্ষ লক্ষ শ্রমিকের জীবনের কোন মূল্য না দেওয়া হয় তাহলে শ্রমিকরা তাদের প্রয়োজনে যে কোন আন্দোলন কর্মসূচি গ্রহণ করতে পারে। এ ধরণের পরিস্থিরি উদ্ভব হলে সকলকেই ক্ষতিগ্রস্ত হতে হবে। আসুন আমার শান্তিপূর্ণভাবে সকল সমস্যার সমাধান করি। রাষ্ট্রের ভাবমূর্তি অক্ষুন্ন রাখি।

বাংলাদেশ সংযুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক হুশিয়ারি উচ্চারণ করে বলেন, দেয়ালে পিঠ ঠেকে গেছে, এখন যদি আমাদের দাবি না মানা হয় শ্রমিকরা যে কোন আন্দোলনে যেতে দ্বিধা করবে না। প্রয়োজনে আইন মানবে না।

Show More

আরো সংবাদ...

Back to top button