অর্থ ও বাণিজ্যপ্রধান সংবাদ

প্রতি ডলারে সর্বোচ্চ মুনাফা হবে এক টাকা: কেন্দ্রীয় ব্যাংক

ডেইলি টাইমস ২৪: দেশে ডলারের অস্থিরতা কাটাতে একের পর এক সিদ্ধান্ত নিচ্ছে বাংলাদেশ ব্যাংক। এবার ব্যাংকের ডলার কেনা ও বেচার মধ্যে সর্বোচ্চ এক টাকা মুনাফা করার সিদ্ধান্ত দেয় কেন্দ্রীয় ব্যাংক।

ডলার বাজারে অস্থিরতা কাটাতে কেন্দ্রীয় ব্যাংকে অনুষ্ঠিত এক বৈঠকে এমন নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শিগগিরই ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন এবিবি ও বৈদেশিক মুদ্রা লেনদেনকারী ব্যাংকের সংগঠন বাফেদা এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেবে।

রবিবার বাংলাদেশ ব্যাংকের সভাকক্ষে গভর্নর আব্দুর রউফ তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে সব ডেপুটি গভর্নরসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় এবিবির চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের এমডি সেলিম আর এফ হোসেন, বাফেদার চেয়ারম্যান ও সোনালী ব্যাংকের এমডি আতাউর রহমান প্রধানসহ বিভিন্ন ব্যাংকের এমডিরা অংশ নেন।

বৈঠক শেষে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম সাংবাদিকদের বলেন, বেশ কিছুদিন ধরে ডলার বাজারে একটা টানাপোড়েন চলছে। এ থেকে কীভাবে উত্তোরণ করা যায়, সে বিষয়ে বাফেদা ও এবিবির সঙ্গে বৈঠক হয়েছে। ব্যাংকাররাও মনে করেন আমদানি যেভাবে নিয়ন্ত্রণ করা হচ্ছে, তাতে খুব স্বল্প সময়ের মধ্যে মুদ্রাবাজার স্থিতিশীল হয়ে আসবে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক জানান, রপ্তানির অর্থ দ্রুত দেশে আনা এবং আন্তঃব্যাংক লেনদেন কার্যকর করতে বলা হয়েছে। রপ্তানিকারককে কম দর দিয়ে আমদানিকারকের থেকে বেশি নেওয়ার অভিযোগ রয়েছে।

এক্ষেত্রে একটা সমতার মাধ্যমে দর নির্ধারিত করে কেন্দ্রীয় ব্যাংককে অবহিত করতে বলা হয়েছে। ডলারের একরকম দর দেখিয়ে আরেক দামে বেচাকেনার কোনো তথ্য পাওয়া গেলে ব্যবস্থা নেবে কেন্দ্রীয় ব্যাংক।

Show More

আরো সংবাদ...

Back to top button