খেলাধুলা

লজ্জার রেকর্ডে নাম লেখাল শ্রীলঙ্কা

ডেইলি টাইমস ২৪:  ভারতের বিপক্ষে ৩৯১ রানের পাহাড়সম লক্ষ্য তাড়া করতে নেমেছিল সফরকারী শ্রীলঙ্কা। কিন্তু বিশাল রানের নিচে চাপা পড়ে মাত্র ২২ ওভার ব্যাটিং করতে পারে লঙ্কানরা। যেখানে পুরো দল মিলে একশ রানের আগেই মাত্র ৭৩ রানে অলআউট হয়ে গেছে। এদিন ৩১৭ রানের বিশাল ব্যবধানে পরাজয়ের সাথে লজ্জাজনক এক রেকর্ডও নিজেদের করে নিয়েছে ১৯৯৬ বিশ্বচ্যাম্পিয়নরা।

এতদিন ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রানের ব্যবধানে পরাজয়ের রেকর্ডটি ছিল আয়ারল্যান্ডের দখলে। ২০০৮ সালে নিউজিল্যান্ডের কাছে ২৯০ রানে হেরেছিল আইরিশরা। এরপর ১৪ বছরেরও বেশি সময় ধরে ওয়ানডে ক্রিকেটে এত রানে কোনও দল হারেনি। শেষ পর্যন্ত লজ্জার এই রেকর্ডটিই শ্রীলঙ্কার কাঁধে এসে পড়ল।

রোববার (১৫ জানুয়ারি) তিরুভানান্তপুরমে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচে বিরাট কোহলি (১৬৬*) ও শুভমান গিলের (১১৬) সেঞ্চুরিতে ভর করে ৫ উইকেট হারিয়ে ৩৯০ রান তোলে ভারত।

জবাবে রান তাড়া করতে নেমে প্রথম থেকেই তাসের ঘরের মতো শ্রীলঙ্কার ব্যাটিং ভেঙে পড়ে মাত্র ৭৩ রানে শেষ হয়ে যায়। যার ফলে ৩১৭ রানের বিশাল ব্যবধানে পরাজয় বরণ করে লঙ্কানরা। সে সঙ্গে একদিনের ক্রিকেটে রানের হিসেবে সর্বোচ্চ ব্যবধানে পরাজয় ঘটলো তাদের।

এর আগে ২০০৮ সালের সেই ম্যাচে প্রথমে ব্যাট করে জেমস মার্শাল এবং ব্রেন্ডন ম্যাককালামের শতরানে ৪০২ রান তুলেছিল নিউজিল্যান্ড। জবাবে রান তাড়ায় মাত্র ১১২ রানে আউট হয়ে যায় আয়ারল্যান্ড। এতে ২৯০ রানে হার মানে আইরিশরা।

এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছে আফগানিস্তান। ২০১৫ সালে অস্ট্রেলিয়ার কাছে ২৭৫ রানে হার মেনেছিল আফগানরা। চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে জিম্বাবুয়ে এবং শ্রীলঙ্কা। দক্ষিণ আফ্রিকা এই দুই দলকে পরাজিত করে যথাক্রমে ২৭২ এবং ২৫৮ রানে হারায়।

Show More

আরো সংবাদ...

Back to top button